বাংলাদেশ সেনাবাহিনীতে ৮৭তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সের বিজ্ঞপ্তি ২০২১-87th BMA Long Course Circular 2021

৮৭তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সের বিজ্ঞপ্তি ২০২১:

৮৭তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সের বিজ্ঞপ্তি ২০২১:৮৭তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে যোগদানের বিজ্ঞপ্তি ২০২১, ৮৭তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সের সার্কুলার 2021, 87th BMA Long Course Circular 2021

৮৭তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সের বিজ্ঞপ্তি ২০২১:বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে যোগদানের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে, আমরা আমাদের এই ওয়েবসাইটে আপনাদের  সুবিধার্থে নিচে সম্পূর্ণ বিজ্ঞপ্তির  বিবরণ দিয়েছি।  সরকারি, বেসরকারি ও ব্যাংক এর সকল চাকরির বিজ্ঞপ্তি সবার আগে পেতে আমাদের ফেসবুক পেজ( Shesprokash.com) -এ ভিজিট করে লাইক দিয়ে যুক্ত থাকুন।

আরো পড়ুন: সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা। saptahik chakrir khobor potrika (pdf)

আরো পড়ুন:  সাপ্তাহিক চাকরির ডাক পত্রিকা । chakrir dak potrika pdf download

87th BMA Long Course Circular 2021

বাংলাদেশ সেনাবাহিনীতে ৮৭ তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বিশেষ নির্দেশনা:

১. বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর অধীনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবেন না।

আবেদনকারীর ধরন
ক্যাটাগরীপ্রার্থীর বিবরণ
সাধারণ (General)১২ ক্যাডেট কলেজ, এমসিএসকে, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ক্যাটাগরী ব্যতিত আবেদনকারীগণ সাধারণ প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।
ক্যাডেট কলেজ (Cadet College) এবং এমসিএসকে (MCSK) প্রার্থীশুধুমাত্র ১২ ক্যাডেট কলেজ এবং মিলিটারী কলেজিয়েট স্কুল খুলনা (এমসিএসকে) এর আবেদনকারী প্রার্থীগণ ক্যাডেট কলেজ এবং এমসিএসকে প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।
বিএনসিসি প্রার্থী (BNCC)বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) সদর দপ্তরের আওতাধীন ০৫টি রেজিমেন্টের আবেদনকারীগণ বিএনসিসি প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।
সশস্ত্র বাহিনীর প্রার্থী (Sainik)সশস্ত্র বাহিনীতে কর্মরত আবেদনকারী প্রার্থীগণ সশস্ত্র বাহিনী প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।

বয়স:৮৭তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সের সার্কুলার 2021

০১ জানুয়ারী ২০২২ তারিখে ১৭-২১ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়); সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য ০১ জানুয়ারী ২০২২ তারিখে ১৮-২৩ বছর।

শিক্ষাগত যোগ্যতা:

(১) জাতীয় মাধ্যম: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় যে কোন একটিতে জিপিএ ৫.০০ ও অন্যটিতে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ।
(২) ইংরেজী মাধ্যম: ‌‌‌‌‌‌‌‌‌‌ও‌ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে এ গ্রেড, ৩টিতে বি গ্রেড এবং এ লেভেলে ২ টি বিষয়েই ন্যুনতম বি গ্রেড পেয়ে উত্তীর্ণ। অথবা, ‌‌‌‌‌‌‌‌‌‌ও‌ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ২টিতে এ গ্রেড, ৩টিতে বি গ্রেড ও ১টিতে সি গ্রেড এবং এ লেভেলে ২ টি বিষয়েই ১টিতে এ গ্রেড ও ১টিতে বি গ্রেড পেয়ে উত্তীর্ণ।
(৩) সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য‍: এইচএসসি ও এসএসসি উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যুনতম জিপিএ ৪.০০ পেয়ে উত্তীর্ণ।
(৪) ২০২১ সালের নিয়মিত এইচএসসি/এ লেভেল পরীক্ষার্থীদের আবেদন প্রক্রিয়া: বিশেষভাবে উল্লেখ্য, ২০২১ সালের নিয়মিত এইচএসসি/এ লেভেল পরীক্ষার্থীগণও আবেদন করতে পারবেন। তবে সে ক্ষেত্রে এসএসসি (SSC)-তে অবশ্যই জিপিএ-৫/ও লেভেল পরীক্ষায় ‌‌‌‌‌ ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে এ গ্রেড, ৩টিতে বি গ্রেড/সমমান ফলাফল থাকতে হবে এবং বিএমএ যোগদানের পূর্বে ফলাফল প্রকাশিত হতে হবে।

শারীরিক যোগ্যতা (ন্যূনতম)

শারীরিক যোগ্যতাপুরুষ প্রার্থীদের জন্যমহিলা প্রার্থীদের জন্য
উচ্চতা১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি)১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি)
ওজন*৫৪ কিলোগ্রাম (১২০ পাউন্ড)৪৭ কিলোগ্রাম (১০৪ পাউন্ড)
বুকস্বাভাবিক-৩০ ইঞ্চি, প্রসারণ-৩২ ইঞ্চিস্বাভাবিক-২৮ ইঞ্চি, প্রসারণ-৩০ ইঞ্চি
*উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

প্রার্থীর জন্য অযােগ্যতা:

৬। সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যে কোন সরকারী চাকরি হতে বরখাস্ত/অপসারিত/স্বেচ্ছায় পদত্যাগ গ্রহণ। 

৭। আইএসএসবি (ISSB) পরীক্ষায় দু’বার স্ক্রীন্ড আউট অথবা দু’বার প্রত্যাখ্যাত (একবার স্ক্রিন্ড আউট এবং একবার প্রত্যাখ্যাত প্রার্থীরা আবেদন করতে পারবেন)। 

৮। যে কোন ফৌজদারী অপরাধের জন্য আদালত কর্তৃক দন্ডপ্রাপ্ত । 

৯। সেনা, নৌ ও বিমান বাহিনীর আপিল মেডিক্যাল বাের্ড কর্তৃক অযােগ্য বিবেচিত হলে। 

১০। প্রতিটি চোখের দৃষ্টিক্ষীনতা ও দূরদৃষ্টি ২.৫ ডাইঅপ্টার এর বেশি এবং বিষমদৃষ্টি ১.০ ডাইঅপ্টার এর বেশি হলে। সেক্ষেত্রে অযােগ্য বলে বিবেচিত হবেন। 

১১। প্রার্থীর বয়স ১৮ বছর হওয়ার পূর্বে ল্যাসিক (LASIK) করা হলে গ্রহণযােগ্য নয়। ল্যাসিক অপারেশনের তারিখ হতে চোখ পরীক্ষার তারিখের মধ্যে নূন্যতম ৩ (তিন) মাস অতিবাহিত হতে হবে। 

১২। দ্বৈত নাগরিকত্ব অথবা বাংলাদেশ ব্যতীত অন্য কোন দেশে স্থায়ীভাবে বসবাসের অনুমতি থাকলে। 

অনলাইনে আবেদনের পদ্ধতিঃ 

১৩। ০৫ মার্চ ২০২১ তারিখ হতে শুধুমাত্র অনলাইনে আবেদন করা যাবে। 

১৪। আবেদনকারী প্রার্থীগণকে https://joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটে প্রবেশ করে Home Page এর উপরে ডান কোনায় APPLY NOW তে ক্লিক করে ৮৭তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে APPLY করতে হবে। 

১৫। আবেদনকারী প্রার্থীগণ টেলিটক, Trust Bank t-cash, VISA/Master Card, Bkash, Rocket ইত্যাদির মাধ্যমে ১,০০০ (এক হাজার) টাকা (অফেরৎযােগ্য) আবেদন ফি প্রদান করতে পারবেন। আবেদন প্রক্রিয়াতেই ওয়েব সাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যায় এবং তাৎক্ষণিকভাবে প্রাথমিক সাক্ষাৎকারের কল-আপ লেটার পাওয়া যায়। 

১৬। অনলাইনে আবেদন করতে যে কোন প্রকার অসুবিধা হলে ওয়েবসাইটে দেখানাে কাস্টমার সাপাের্ট নম্বরে (+৮৮০১৭১৩১৬১৯৭৯) সরাসরি যােগাযােগ করুন।

নির্বাচন পদ্ধতি : 

১৭। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা। প্রাথমিক নির্বাচনী (স্বাস্থ্য ও মৌখিক) পরীক্ষা আগামী ৩০ মে ২০২১ হতে ০৩ জুন ২০২১ তারিখ পর্যন্ত বিভিন্ন সেনানিবাসে অনুষ্ঠিত হবে। কোন প্রার্থী পরীক্ষার দিন উপস্থিত হতে অপারগ হলে বর্ণিত সময়ের মধ্যে যে কোন দিন উপস্থিত হয়ে উক্ত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে পরীক্ষার তারিখ পরিবর্তনের বিষয়টি পূর্বেই সরাসরি নিজ নিজ পরীক্ষা কেন্দ্রে জানাতে হবে।

১৮। লিখিত পরীক্ষা:

প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে বাংলা, ইংরেজি, সাধারণ গণিত এবং সাধারণ জ্ঞান বিষয়ে সাক্ষাৎকার পত্রে উল্লেখিত স্থানে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষা আগামী ১৮ জুন ২০২১ (শুক্রবার) তারিখে অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার ফলাফল আগামী ২৮ জুন ২০২১ তারিখে https://joinbangladesharmy.army.mil.bd  ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

১৯। আন্তঃ বাহিনী নির্বাচন পর্ষদ (SSB) পরীক্ষা:

লিখিত পরীক্ষায় যােগ্য প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি’র ওয়েবসাইট www.jssb-bd.org  তে প্রকাশ করা হবে। এই পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় সরকার কর্তৃক বহন করা হবে। 

২০। চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা:

আইএসএসবি পরীক্ষা চলাকালীন প্রার্থীদেরকে চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে

২১। চুড়ান্ত নির্বাচন এবং যােগদান নির্দেশিকা প্রদান। স্বাস্থ্য পরীক্ষায় চূড়ান্ত যােগ্যতা অর্জন সাপেক্ষে প্রার্থীদেরকে সেনাসদর, এজি’র শাখা (পিএ পরিদপ্তর) কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত ঘােষণা এবং পরবর্তীতে যােগদান নির্দেশিকা প্রদান করা হবে। 

বিএমএ প্রশিক্ষণ:

২২। ক্যাডেটগণ একাডেমিতে ৩ (তিন) বৎসরের প্রশিক্ষণ গ্রহণ করবেন। 

২৩। বিএমএ প্রশিক্ষণকালীন সময়ে প্রশিক্ষণের পাশাপাশি এমআইএসটি’তে ইঞ্জিনিয়ার ডিগ্রী (EECE, CSE, ME. CE) ও বিইউপি’তে (IR, Economics, Physics, BBA) স্নাতক (সম্মান) বিষয়ে পড়াশুনা করবেন। 

২৪। প্রশিক্ষণ শেষে লেফটেন্যান্ট পদবীতে কমিশন পাবেন। 

২৫। ৪র্থ বৎসর বিএমএ/এমআইএসটি’তে অবস্থান করে অফিসার হিসেবে স্নাতক (সম্মান)/ইঞ্জিনিয়ার ডিগ্রী সমূহ সম্পন্ন। করবেন ।

> প্রাপ্ত সুযােগ সুবিধা:

 ২৬। বেতন/ভাতা। সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটগণ বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। পরবর্তীতে কমিশন প্রাপ্তির পর লেফটেন্যান্ট-এর বেতন ভাতা ও অন্যান্য আনুষঙ্গিক সুবিধা প্রাপ্ত হবেন। 

২৭। অন্যান্য বিশেষত্ব:

ক। বিদেশে প্রশিক্ষণ। প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে এবং কমিশন প্রাপ্তির পর মেধাবী ক্যাডেট এবং অফিসারগণের প্রশিক্ষণের জন্য বিদেশে গমনের সুযােগ। 

খ। উচ্চতর শিক্ষা। ব্যক্তিগত যােগ্যতার ভিত্তিতে স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি ডিগ্রী অর্জনের সুযােগ । 

গ। বাসস্থান। নিরাপদ ও মনােরম পরিবেশে মানসম্পন্ন সুসজ্জিত বাসস্থান প্রাপ্তির সুযােগ। 

ঘ। চিকিৎসা। সামরিক হাসপাতালসমূহে উন্নতমানের চিকিৎসা সুবিধা ও দূরারােগ্য ব্যাধিতে উন্নত চিকিৎসার প্রয়ােজন হলে বিধি মােতাবেক নগদ অর্থ প্রদানসহ বিদেশে পাঠানাের ব্যবস্থা । 

ঙ। সন্তানদের অধ্যয়ন। নিজ সন্তানদের জন্য ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ (AFMC), মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনােলজি (MIST), বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (BUP) এবং সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল/কলেজে অধ্যয়নের সুযােগ। > বিশেষ নির্দেশনা ও 

২৮। সামরিক মৌলিক প্রশিক্ষণের প্রয়ােজনে প্রার্থীদেরকে বিএমএ’তে যােগদানের পূর্বে সাঁতার শেখার জন্য উপদেশ দেয়া হলাে। 

২৯। ক্যাডেট কলেজ/বিএনসিসি/এমসিএসকে-এর ক্যাডেটদের স্ব স্ব কলেজরেজিমেন্টের মাধ্যমে আবেদন করতে হবে। 

৩০। বিজ্ঞপ্তির যে কোন অংশ পরিবর্তনের ক্ষমতা সেনাসদর সংরক্ষণ করে। 

৩১। চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের যােগদান পত্র প্রদান/বাতিলের ক্ষমতা সেনাসদর সংরক্ষণ করে।

আবেদনের সময়সীমা:

আবেদন শুরুর তারিখ: ০৫ মে, ২০২১ খ্রি.

আবেদনের শেষ তারিখঃ ২২ মে ২০২১

 APPLY NOW
৮৭তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সের বিজ্ঞপ্তি ২০২১:৮৭তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে যোগদানের বিজ্ঞপ্তি ২০২১, ৮৭তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সের সার্কুলার 2021, 87th BMA Long Course Circular 2021

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top