বাণিজ্য মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, বাণিজ্য মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি, বাণিজ্য মন্ত্রণালয় চাকরির খবর ২০২১, বাণিজ্য মন্ত্রণালয় জব সার্কুলার 2021, Ministry of Commerce job circular 2021

বাণিজ্য মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বাণিজ্য মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১:বাণিজ্য মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি, বাণিজ্য মন্ত্রণালয় চাকরির খবর ২০২১, বাণিজ্য মন্ত্রণালয় জব সার্কুলার 2021, Ministry of Commerce job circular 2021

বাণিজ্য মন্ত্রণালয় সম্প্রতি জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে, আমরা আমাদের এই ওয়েবসাইটে আপনাদের  সুবিধার্থে নিচে সম্পূর্ণ বিজ্ঞপ্তির  বিবরণ দিয়েছি।  সরকারি, বেসরকারি ও ব্যাংক এর সকল চাকরির বিজ্ঞপ্তি সবার আগে পেতে আমাদের ফেসবুক পেজ( Shesprokash.com) -এ ভিজিট করে লাইক দিয়ে যুক্ত থাকুন। আপনি যদি আপনার শিক্ষাগত যোগ্যতা এবং প্রয়োজনীয় অভিজ্ঞতার সাথে কোনও অবস্থানের মিল খুঁজে পেয়ে থাকেন তবে চিত্রের ফাইলের নীচে দেওয়া বাণিজ্য মন্ত্রণালয় এর (Ministry of Commerce job circular 2021)চাকরির বিজ্ঞপ্তি-২০২১ দেখতে পারেন।

Also, এছাড়াও আপনার নিকটতম বন্ধুদের নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে অবহিত করুন তবে তাদের শিক্ষাগত যোগ্যতা এবং প্রয়োজনীয় অভিজ্ঞতার সাথে কোনও অবস্থানের মিল খুঁজে পেয়ে থাকে তবে তারাও আবেদন করতে পারবে।

আরো পড়ুন: সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা। saptahik chakrir khobor potrika (pdf)

আরো পড়ুন:  সাপ্তাহিক চাকরির ডাক পত্রিকা । chakrir dak potrika pdf download

বাণিজ্য মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১:

বাণিজ্য মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১:বাংলাদেশ দূতাবাসের বাণিজ্যিক উইং অস্ট্রেলিয়া (ক্যানবেরা), ফ্রান্স (প্যারিস), সিঙ্গাপুর (সিঙ্গাপুর), যুক্তরাজ্য (লন্ডন), সৌদি আরব (জেদ্দা)-এ কমার্শিয়াল কাউন্সেলর এবং মালয়েশিয়া (কুয়ালালামপুর), কানাডা (অটোয়া) বাণিজ্যিক উইংয়ে প্রথম সচিব (বাণিজ্যিক) পদে কর্মকর্তা নিয়ােগ বিজ্ঞপ্তি।

Ministry of Commerce job circular 2021

বিদেশস্থ বাংলাদেশ মিশনে কমার্শিয়াল উইং-এ কর্মকর্তা নিয়ােগ সংক্রান্ত নীতিমালা অনুযায়ী বাংলাদেশ দূতাবাসের বাণিজ্যিক উইং। অস্ট্রেলিয়া (ক্যানবেরা), ফ্রান্স (প্যারিস), সিঙ্গাপুর (সিঙ্গাপুর), যুক্তরাজ্য (লন্ডন), সৌদি আরব (জেদ্দা)-এ কমার্শিয়াল কাউন্সেলর এবং মালয়েশিয়া (কুয়ালালামপুর), কানাডা (অটোয়া) বাণিজ্যিক উইংয়ে প্রথম সচিব (বাণিজ্যিক) পদে কর্মকর্তা নিয়ােগের জন্য বাংলাদেশ সিভিল সার্ভিসের উপযুক্ত ও আগ্রহী কর্মকর্তাদের নিকট হতে দরখাস্ত আহবান করা যাচ্ছে। 

২। “জীবন বৃত্তান্ত ছক”- (সংযুক্ত) এ যােগ্য/আগ্রহী কর্মকর্তাদের নিকট থেকে স্ব-স্ব মন্ত্রণালয়/বিভাগের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে নিম্নোক্ত বিবরণ ও শর্তাধীনে আবেদন করতে হবে:

পদের নাম ও বাণিজ্যিক উইং। পদ সংখ্যা |  আবেদনকারীর যােগ্যতা । কাজের বিবরণ।

কমার্শিয়াল কাউন্সেলর

বাণিজ্যিক উইং অস্ট্রেলিয়া  (ক্যানবেরা), ফ্রান্স (প্যারিস), সিঙ্গাপুর (সিঙ্গাপুর), যুক্তরাজ্য সম্পন্ন বাংলাদেশ সিভিল (লন্ডন), সৌদি আরব (জেদ্দা)

০৫ (পাঁচ)টি | 

জাতীয় বেতন স্কেলের ৫ম  গ্রেড প্রাপ্ত এবং ন্যূনতম ১০ বছরের অভিজ্ঞতা | সার্ভিসের কর্মকর্তাগণ আবেদন করার যােগ্য হবেন।

প্রথম সচিব (বাণিজ্যিক) মালয়েশিয়া (কুয়ালালামপুর), কানাডা (অটোয়া)

০২ (দুই)টি 

জাতীয় বেতন স্কেলের ৬ষ্ঠ গ্রেডে কম পক্ষে ০২ বছরের চাকুরির অভিজ্ঞতা সম্পন্ন বাংলাদেশ সিভিল সার্ভিসের কর্মকর্তাগণ  আবেদন করার যােগ্য হবেন।

রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনে বার্ষিক কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন, উপকরণ ও মূলধনী যন্ত্রপাতি | আমদানি সংক্রান্ত তথ্য সংগ্রহ এবং তা মন্ত্রণালয়ে প্রেরণ, রপ্তানি পণ্য বহুমুখীকরণ ও বাজার সম্প্রসারণে তথ্য প্রদান, সম্ভাবনাময় খাতে বিদেশী | বিনিয়ােগ আকৃষ্টে উদ্যোগ গ্রহণ, কর্মকর্তা/ কর্মচারীদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে কারিগরি সহায়তা আনয়নের উদ্যোগ গ্রহণ, বাণিজ্যিক ও | বিনিয়ােগ সংক্রান্ত প্রতিনিধি দল প্রেরণের উদ্যোগ গ্রহণ, বিদেশস্থ বিভিন্ন বাণিজ্য সংগঠনের সাথে | যােগাযােগ ও দেশিয় বাণিজ্য সংগঠনের সাথে সংযােগ সাধন, বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়ােগ সম্ভাবনা শীর্ষক বিশেষ সভা/সেমিনার/রােডশাে আয়ােজন, অধিক্ষেত্রাধীন দেশসমূহের সাথে দ্বিপাক্ষিক, বহুপাক্ষিক ও আঞ্চলিক বাণিজ্য চুক্তি সম্পাদনের সম্ভাব্যতা যাচাই ও মন্ত্রণালয়ে | প্রতিবেদন প্রেরণ, নতুন পণ্য রপ্তানির সম্ভাবনা সম্পর্কে পণ্যভিত্তিক প্রতিবেদন প্রেরণ, মাসিক, ত্রৈমাসিক ও বাৎসরিক প্রতিবেদন বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয় /বিভাগ/সংস্থায় প্রেরণ, আমদানিকারক ও। রপ্তানিকারকের মধ্যে উদ্ভুত বাণিজ্য বিরােধসহ | অন্যান্য জটিলতা নিরসনের উদ্যোগ ও কার্যক্রম গ্রহণ, বাংলাদেশী পণ্য রপ্তানি লক্ষ্যে অধিক্ষেত্রাধীন। দেশসমূহের ট্যারিফ কাঠামাের পরিবর্তন এবং নন। ট্যারিফ বাধাসমূহ চিহ্নিতকরণ ও দূরীকরণে | সম্ভাব্য সুপারিশ সম্পর্কিত প্রতিবেদন প্রেরন।

শর্তাবলিঃ 

১। সকল মন্ত্রণালয়/বিভাগ ও তাঁর অধীনস্থ দপ্তর/সংস্থায় কর্মরত যােগ্য ও আগ্রহী কর্মকর্তাগণ যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে সর্বশেষ আগামী ২৪ মার্চ ২০২১ তারিখের মধ্যে “জীবন বৃত্তান্ত ছক পূরণপূর্বক সচিব, বাণিজ্য মন্ত্রণালয়কে সম্বােধন করে আবেদন করতে হবে। 

২। শিক্ষাগত যােগ্যতার (মাধ্যমিক/উচ্চ মাধ্যমিক/স্নাতক (পাস/সম্মান) /স্নাতকোত্তর) সার্টিফিকেটসমূহের সত্যায়িত ছায়ালিপি ও পাসপাের্ট সাইজের ২(দুই) কপি সত্যায়িত রঙিন ছবি সহকারে আবেদন করতে হবে। 

৩। আবেদনপত্র ব্যক্তিগতভাবে/ডাকযােগে নির্ধারিত তারিখের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়, সচিব মহােদয় এর দপ্তর, বিল্ডিং নং-৩, কক্ষ নং- ১৩৬)-এর নিকট পৌঁছাতে হবে। নির্ধারিত সময়সীমা অতিক্রান্ত হওয়ার পর এবং/অথবা সংশ্লিষ্ট যথাযথ কর্তৃপক্ষের অগ্রায়ণ ব্যতিরেকে কোন আবেদনপত্র গ্রহণযােগ্য হবে না । 

৪। ১লা জানুয়ারি ১৯৯২ তারিখের পর যদি কোন সরকারি কর্মকর্তা বা কর্মচারীর সন্তান জন্মগ্রহণ করে এবং এর ফলে তাঁর সন্তান সংখ্যা দুই | এর অধিক হয়, সেক্ষেত্রে তিনি আবেদনের যােগ্য বিবেচিত হবেন না। 

৫। ভুল বা অসম্পূর্ণ তথ্য সম্বলিত এবং বিলম্বে প্রাপ্ত আবেদনপত্র সরাসরি বাতিল বলে গণ্য হবে। 

৬। যে সকল কর্মকর্তার সরকারি চাকরির অবশিষ্ট মেয়াদ এ আবেদন গ্রহণের শেষ তারিখ হতে ৪(চার) বছরের কম রয়েছে তাঁরা আবেদন করার যোগ্য বিবেচিত হবেন না। 

৭। যে সকল কর্মকর্তা ইতােপূর্বে প্রেষণে বা সরকারি পদে বিদেশে চাকরি করেছেন, চাকরি শেষে দেশে প্রত্যাবর্তনের ৩ (তিন) বছরের মধ্যে তাঁরা আবেদন করতে পারবেন না। বিদেশে বাংলাদেশ হাইকমিশন/দূতাবাসের সমমর্যাদার পদে যাঁরা ইতঃপূর্বে চাকরি করেছেন তাঁরাও আবেদন করার যােগ্য বিবেচিত হবেন না। 

৮। বেসরকারি বিশ্ববিদ্যালয় অথবা বৈদেশিক শিক্ষা প্রতিষ্ঠান থেকে অর্জিত উচ্চ শিক্ষা সংক্রান্ত ডিগ্রীর সনদপত্রের সাথে উক্ত ডিগ্রীর সমতাকরণ সংক্রান্ত যথাযথ মন্ত্রণালয়ের/ইউজিসি এর প্রত্যয়ন আবেদনের সাথে অবশ্যই দাখিল করতে হবে। 

৯। প্রার্থিত পদ ও বাণিজ্যিক উইং এর নাম সুনির্দিষ্টভাবে জীবন বৃত্তান্ত ছকে (১৮ নম্বর কলামে) উল্লেখ করতে হবে। তবে একাধিক উইং এর জন্য পৃথকভাবে আবেদন দাখিলের প্রয়ােজন নেই।

বাণিজ্য মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, বাণিজ্য মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি, বাণিজ্য মন্ত্রণালয় চাকরির খবর ২০২১, বাণিজ্য মন্ত্রণালয় জব সার্কুলার 2021, Ministry of Commerce job circular 2021
বাণিজ্য মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, বাণিজ্য মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি, বাণিজ্য মন্ত্রণালয় চাকরির খবর ২০২১, বাণিজ্য মন্ত্রণালয় জব সার্কুলার 2021, Ministry of Commerce job circular 2021
বাণিজ্য মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, বাণিজ্য মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি, বাণিজ্য মন্ত্রণালয় চাকরির খবর ২০২১, বাণিজ্য মন্ত্রণালয় জব সার্কুলার 2021, Ministry of Commerce job circular 2021

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top