নৌপরিবহন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, নৌপরিবহন অধিদপ্তর চাকরির খবর ২০২১, নৌপরিবহন অধিদপ্তর জব সার্কুলার 2021, Department of Shipping DOS job circular 2021, DOS job circular 2021,

নৌপরিবহন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১-Department of Shipping DOS job circular 2021

নৌপরিবহন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি:-২০২১, Department of Shipping DOS job circular 2021, নৌপরিবহন অধিদপ্তর সম্প্রতি জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে, আমরা আমাদের এই ওয়েবসাইটে আপনাদের  সুবিধার্থে নিচে সম্পূর্ণ বিজ্ঞপ্তির  বিবরণ দিয়েছি।  সরকারি, বেসরকারি ও ব্যাংক এর সকল চাকরির বিজ্ঞপ্তি সবার আগে পেতে আমাদের ফেসবুক পেজ( Shesprokash.com) -এ ভিজিট করে লাইক দিয়ে যুক্ত থাকুন। আপনি যদি আপনার শিক্ষাগত যোগ্যতা এবং প্রয়োজনীয় অভিজ্ঞতার সাথে কোনও অবস্থানের মিল খুঁজে পেয়ে থাকেন তবে চিত্রের ফাইলের নীচে দেওয়া নৌপরিবহন অধিদপ্তর এর (Department of Shipping DOS job circular 2021)চাকরির বিজ্ঞপ্তি-২০২১ দেখতে পারেন।

Also, এছাড়াও আপনার নিকটতম বন্ধুদের নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে অবহিত করুন তবে তাদের শিক্ষাগত যোগ্যতা এবং প্রয়োজনীয় অভিজ্ঞতার সাথে কোনও অবস্থানের মিল খুঁজে পেয়ে থাকে তবে তারাও আবেদন করতে পারবে।

আরো পড়ুন: সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা। saptahik chakrir khobor potrika (pdf)

আরো পড়ুন:  সাপ্তাহিক চাকরির ডাক পত্রিকা । chakrir dak potrika pdf download

নৌপরিবহন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, Department of Shipping DOS job circular 2021

নং: ০৩৮/সিএনএস/আইএমওকন/আইএসপিএস/অংশ-৯/২৭৭৮

তারিখঃ ২৩-০৬-২০২১খ্রিঃ

নিয়োগ বিজ্ঞপ্তি
অন লাইনের মাধ্যমে আবেদন শুরুর তারিখ ২৩-০৬-২০২১খ্রিঃ এবং আবেদনের শেষ তারিখ ২২-০৭-২০২১খ্রিঃ

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ নৌ-পরিবহন অধিদপ্তরের নিম্নবর্ণিত পদে সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে বছর ভিত্তিক চুক্তিতে নিয়োগের জন্য বাংলাদেশের স্থায়ী নাগরিকদের নিকট হতে নিম্নবর্ণিত শর্ত সাপেক্ষে অনলাইনে আবেদন আহবান করা যাচ্ছে।

ক্রঃ নঃপদের নাম ও বেতনস্কেলসাকুল্যে মাসিক বেতনপদের সংখ্যাবয়সসীমাশিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতাআবেদন
১।অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক
৯,৩০০-২২,৪৯০/- (গ্রেড-১৬)
১৭৩৪৫০১টিঅনূর্ধ্ব ৩০ (ত্রিশ) বৎসর তবে বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩০(ত্রিশ) বৎসর পর্যন্ত শিথিলযোগ্য।উচ্চ মাধ্যমিক বা সমমানের শিক্ষাগত যোগ্যতা এবং কম্পিউটারে নিম্নলিখিত বিষয়গুলোর উপর বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে।1. Basics of operating system2. Microsoft word3. Microsoft XL4. Microsoft Power Point & Microsoft Access এবং৫. কম্পিউটার কম্পোজে প্রতি মিনিটে গতি ইংরেজীতে ৪৫ এবং বাংলায় ৩০ শব্দ।আবেদন করুন
২।অফিস সহায়ক
৮,২৫০-২০,০১০/- (গ্রেড-২০)
১৫৮৫০০১টিঅনূর্ধ্ব ৩০ (ত্রিশ) বৎসর তবে বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩০(ত্রিশ) বৎসর পর্যন্ত শিথিলযোগ্য।এসএসসি পাশ এবং অবশ্যই শারিরীক যোগ্যতা থাকতে হবে।আবেদন করুন

প্রয়োজনীয় শর্তাবলীঃ

১।  চাকুরীর জন্য আবেদন ফরম প্রার্থী কর্তৃক নৌ-পরিবহন অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dos.gov.bd) প্রদত্ত ‘আভ্যন্তরীণ ই-সেবাসমূহ’ এর নিচে “নিয়োগ বিজ্ঞপ্তি” লিংকের মাধ্যমে অনলাইন আবেদন দাখিল করতে হবে। অন লাইনের মাধ্যমে আবেদন শুরুর তারিখ ২৩-০৬-২০২১ এবং আবেদনের শেষ তারিখ ২২-০৭-২০২১খ্রিঃ।

২। সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে  ২৩-০৬-২০২১ খ্রিঃ তারিখে বয়স সর্বনিম্ন ১৮ বছর এবং সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে হতে হবে (বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে উক্ত তারিখ অনুসারে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত)। বয়স গণনার ক্ষেত্রে এফিডেভিট গ্রহণ যোগ্য নয়।

৩। বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যার পুত্র-কন্যাদের ক্ষেত্রে বয়সসীমা ৩০ বছর পর্যন্ত।

৪। সরকারী, আধা-সরকারী ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরিরত প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে হবে। মৌখিক পরীক্ষার সময় সংশ্লিষ্ট নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত ছাড়পত্রের মূলকপি জমা দিতে হবে।

৫। আবেদনের সাথে প্রার্থীর সদ্য তোলা রঙ্গিন ছবি (৩০০ x ৩০০ পিক্সেল, ১০০ কিলো বাইট এর মধ্যে) ও প্রার্থীর স্বাক্ষর (৩০০ x ৮০ পিক্সেল, ৬০ কিলো বাইট এর মধ্যে) যুক্ত করতে হবে এবং স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পেকরেশনের ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়র/কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব ও ১ম শ্রেনীর গেজেটেড কর্মকর্তা প্রদত্ত চারিত্রিক, বীর মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধা/বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/বীর মুক্তিযোদ্ধার পুত্র/কন্যার পুত্র-কন্যা (প্রযোজ্যক্ষেত্রে)  সনদপত্র স্ক্যান করে সংযুক্ত করতে হবে।

৬। মৌখিক পরীক্ষার সময় অনলাইনে পূরণকৃত আবেদন পত্র, প্রবেশ পত্র এর প্রিন্ট কপি (রঙ্গিন) এবং আবেদনের সাথে দাখিলকৃত শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, জাতীয় পরিচয়পত্র, জেলার স্থায়ী বাসিন্দার প্রত্যয়নপত্র ও আবেদনকারী বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা হলে আবেদনকারী যে, বীর মুক্তিযোদ্ধার/শহীদ বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যা এ মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পেকরেশনের ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়র/কাউন্সিলর কর্তৃক প্রদত্ত সনদের মূল কপিসহ সত্যায়িত এক সেট ফটোকপি প্রদর্শন/দাখিল করতে হবে।

৭। প্রার্থী কর্তৃক প্রদত্ত কোন তথ্য বা দাখিলকৃত কাগজপত্র জাল, মিথ্যা বা বিজ্ঞপ্তিতে চাওয়া নূন্যতম শর্তের সাথে গরমিল/অসামঞ্জস্য পাওয়া গেলে/ভূয়া প্রমাণিত হলে কিংবা পরীক্ষায় নকল বা অসদুপায় অবলম্বন করলে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে এবং তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ভুল তথ্য/জাল কাগজপত্র প্রদর্শিত হলে পরীক্ষায় উত্তীর্ণ যেকোন প্রার্থীর প্রার্থিতা পরীক্ষা চলাকালীন অথবা পরবর্তীতে যেকোন সময়ে বাতিল করার ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষণ করেন।

৮। আবেদনকারীকে তার সর্বশেষ অর্জিত শিক্ষাগত যোগ্যতার তথ্য আবশ্যিকভাবে উল্লেখ করতে হবে।

৯। অনলাইনের নির্দেশ মোতাবেক শর্তাবলী অসম্পূর্ণ বা অপূর্ণ থাকলে আবেদপত্র অনলাইনে গৃহীত হবে না।

১০। পরীক্ষায় অংশ গ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।

১১। কোটা সম্পর্কিত সরকারী প্রচলিত নীতিমালা এবং নিয়োগ সংক্রান্ত অন্যান্য সরকারি বিধিবিধান যথাযথভাবে অনুসরণ করা হবে।

১২। পরবর্তী যোগাযোগের জন্য আবেদনকারীর বর্তমান/ পত্র যোগাযোগের ঠিকানা, মোবাইল নম্বর আবেদন পত্রে যথাযথ ভাবে পূরণ করতে হবে। পরবর্তী সকল যোগাযোগ (নির্বাচন পরীক্ষার তথ্যাবলী) মোবাইলে ক্ষুদে বার্তার (এসএমএস) মাধ্যমে প্রার্থীকে জানানো হবে। তাই আবেদন পত্রে দেওয়া উক্ত নম্বরটি সার্বক্ষনিক সচল রাখা বাঞ্ছনীয়।

১৩। অনলাইনে আবেদন পত্র যথাযথ ভাবে পূরণ করে নির্দেশনা মোতাবেক ছবি ও স্বাক্ষর আপলোড করে আবেদন পত্র নিশ্চিত করে আবেদন সম্পন্ন করার পর আবেদনকারীর ছবি ও স্বাক্ষর সম্বলিত আবেদনের কপি ডাউনলোড করে সংরক্ষণ করা যাবে এবং উপরে দেওয়া ‘ফি প্রদান’ মেন্যু থেকে প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে  অনলাইন পেমেন্ট পদ্ধতি (নগদ,বিকাশ, রকেট, অন্যান্য ব্যাংক পেমেন্ট) এর মাধ্যমে ফি জমা দিতে হবে। এছাড়াও আবেদনকারী চাইলে আবেদন করার পরেও নির্দিষ্ট সময়ের মধ্যে নৌ-পরিবহন অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dos.gov.bd) প্রদত্ত ‘আভ্যন্তরীণ ই-সেবাসমূহ’ এর নিচে ‘নিয়োগ বিজ্ঞপ্তি’ লিংকে দেওয়া অনলাইন সফটওয়্যারের ‘ফি প্রদান’ মেন্যুতে গিয়ে প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে ফি জমা দিতে পারবে। ১ নং আবেদনকারীদের ১০০/- (একশত) টাকা এর সাথে সার্ভিস চার্জ বাবদ ফি এর ১০% হারে ১১০/- টাকা এবং অফিস সহায়ক পদের আবেদনকারীকে ৫০/- (পঞ্চাশ) টাকা এর সাথে সার্ভিস চার্জ বাবদ ফি এর ১০% হারে ৫৫/- টাকা িআবেদনের পরবর্তী ৭২(বাহাত্তর) ঘণ্টার মধ্যে জমা দেয়া যাবে। উল্লেখ্য যে, অনলাইনে আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে আবেদন সম্পন্ন করলেও ফি জমা না দেওয়া পর্যন্ত আবেদন গৃহীত হবেনা।

১৪। প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি ক্ষুদে বার্তায় (এসএমএস) জানিয়ে দেওয়া হবে। ক্ষুদে বার্তায় (এসএমএস) প্রদত্ত লিংক থেকে অথবা নৌ-পরিবহন অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dos.gov.bd) প্রদত্ত ‘আভ্যন্তরীণ ই-সেবাসমূহ’ এর নিচে ‘নিয়োগ বিজ্ঞপ্তি’ লিংকে দেওয়া অনলাইন সফটওয়্যারের ‘প্রবেশপত্র’ মেন্যুতে গিয়ে প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে প্রবেশপত্র প্রিন্ট করে নিতে হবে।

১৫। নিয়োগের ক্ষেত্রে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। এ বিষয়ে কোন প্রকার আপত্তি গ্রহণযোগ্য হবেনা।

১৬। অনলাইন আবেদনকালে কোন সমস্যা হলে 01810001190 নাম্বারে যোগাযোগ করা যেতে পারে।

প্রতিষ্ঠানের নাম:নৌপরিবহন অধিদপ্তর

  • সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর
  • ক) কোনাে স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে  বৎসর, তবে | দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে | বিভাগীয় স্নাতক বা সমমানের ডিগ্রি; খ) কম্পিউটার ব্যবহারে দক্ষতা;গ) সাটলিপিতে প্রতি মিনিটে ইংরেজিতে সর্বনিম্ন গতি ৮০ শব্দ ও বাংলায় ৫০ শব্দ, এবং ঘ) কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায়  ৩০ শব্দ এবং ইংরেজীতে ২৫ শব্দ।
  • ৫ টি 
  • অনূর্ধ্ব ৩০ (ত্রিশ) বৎসর, তবে বিভাগীয়  প্রার্থীদের ক্ষেত্রে   বয়সসীমা ৪০ (চল্লিশ) বৎসর পর্যন্ত শিথিলযােগ্য।
  • ১১,০০০-২৬,৫৯০/- (গ্রেড-১৩)
  • অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক
  • ক) কোনাে স্বীকৃত বাের্ড হতে অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএতে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ;খ) কম্পিউটার ব্যবহারে দক্ষতা; এবং গ) কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২০ শব্দ এবং ইংরেজীতে ২০ শব্দ গতি।
  • ০৫টি  
  • অনূর্ধ্ব ৩০ (ত্রিশ) বৎসর, তবে বিভাগীয়  প্রার্থীদের ক্ষেত্রে   বয়সসীমা ৪০ (চল্লিশ) বৎসর পর্যন্ত শিথিলযােগ্য।
  • ৯,৩০০-২২,৪৯০/-(গ্রেড-১৬)
  • ডাটা কন্ট্রোল অপারেটর
  • ৬টি
  • ক) কোনাে স্বীকৃত বাের্ড হতে উচ্চ মাধ্যমিক সাটিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ; এবং খ) কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২০ শব্দ এবং ইংরেজীতে ২০ শব্দের গতিসহ সংশ্লিষ্ট বিষয়ে Standard Aptitude Test এ উত্তীর্ণ হতে হবে।
  • ৩০ বৎসর
  • ৯,৩০০-২২,৪৯০/-(গ্রেড-১৬)
  • ডাটা এন্টি অপারেটর
  • ক) কোনাে স্বীকৃত বাের্ড হতে উচ্চ মাধ্যমিক সাটিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ; এবং খ) কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায়  ২০ শব্দ এবং ইংরেজীতে ২০ শব্দের গতিসহ সংশ্লিষ্ট বিষয়ে Standard Aptitude Test এ উত্তীর্ণ হতে হবে।
  • ০১ টি
  • ৩০ বৎসর
  • ৯,৩০০-২২,৪৯০/- (গ্রেড-১৬)
  • অফিস সহায়ক
  • কোনাে স্বীকৃত বাের্ড হতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ
  • ৫  টি
  • ৩০ বৎসর। 
  • ৮,২৫০-২০,০১০/- (গ্রেড-২০)।

আবেদনের সময়সীসা: DOS job circular 2021

অন লাইনের মাধ্যমে আবেদন শুরুর তারিখ ২৮-০১-২০২১ খ্রিঃ

আবেদনের শেষ তারিখ ২৮-০২-২০২১ খ্রিঃ। 

আবেদন পত্র জমাদানের সকল তথ্যাদি নিম্নে দেওয়া হলো:

প্রয়ােজনীয় শর্তাবলীঃ  নৌপরিবহন অধিদপ্তর চাকরির খবর ২০২১

১। চাকুরীর জন্য আবেদন ফরম প্রার্থী কর্তৃক নৌপরিবহন অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dos.gov.bd) প্রদত্ত ‘আভ্যন্তরীণ ই-সেবাসমূহ এর নিচে “নিয়ােগ বিজ্ঞপ্তি” লিংকের মাধ্যমে অনলাইন ফরম পূরণ পূর্বক দাখিল করতে হবে। অন লাইনের মাধ্যমে আবেদন শুরুর তারিখ ২৮-০১-২০২১ খ্রিঃ এবং আবেদনের শেষ তারিখ ২৮-০২-২০২১ খ্রিঃ। 

২। সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে ২৮-০১-২০২১ খ্রিঃ তারিখে বয়স সর্বনিম্ন ১৮ বছর এবং ২৫-০৩-২০২০ খ্রিঃ তারিখে আবেদনকারীর বয়স সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে হতে হবে (বীর মুক্তিযােদ্ধা/শহীদ বীর মুক্তিযােদ্ধাদের পুত্র-কন্যা এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে উক্ত তারিখ | অনুসারে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত)। বয়স গণনার ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযােগ্য নয়। 

৩। বীর মুক্তিযােদ্ধা/শহীদ বীর মুক্তিযােদ্ধাদের পুত্র-কন্যার পুত্র-কন্যাদের ক্ষেত্রে বয়সসীমা ৩০ বছর পর্যন্ত। 

৪। সরকারী, আধা-সরকারী ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে চাকরিরত প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে হবে। | মৌখিক পরীক্ষার সময় সংশ্লিষ্ট নিয়ােগকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত ছাড়পত্রের মূলকপি জমা দিতে হবে। 

৫। আবেদনের সাথে প্রার্থীর সদ্য তােলা রঙ্গিন ছবি (৩০০ x ৩০০ পিক্সেল, ১০০ কিলাে বাইট এর মধ্যে) ও প্রার্থীর স্বাক্ষর (৩০০ x ৮০ পিক্সেল, ৬০ কিলাে বাইট এর মধ্যে) যুক্ত করতে হবে এবং স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়র/কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব ও ১ম শ্রেনীর গেজেটেড কর্মর্কর্তা প্রদত্ত চারিত্রিক, বীর মুক্তিযােদ্ধা কোটার ক্ষেত্রে বীর মুক্তিযােদ্ধাবীর মুক্তিযােদ্ধার পুত্র-কন্যা/বার শুক্তিযোদ্ধার পুত্রকন্যার পুত্র-কন্যা (প্রযোজ্য ক্ষেত্রে) সনদপত্র স্ক্যান করে সংযুক্ত করতে হবে ৬। মৌখিক পরীক্ষার সময় অনলাইনে পূরণকৃত আবেদন পত্র, প্রবেশ পত্র (রঙ্গিন প্রিন্ট), আবেদনে দাখিলকৃত সকল সনদ, শিক্ষাগত যােগ্যতা, অভিজ্ঞতা, জাতীয় পরিচয়পত্র, জেলার স্থায়ী বাসিন্দার প্রমাণক এবং আবেদনকারী বীর মুক্তিযােদ্ধার পুত্র-কন্যা হলে আবেদনকারী যে বীর মুক্তিযােদ্ধার/শহীদ বীর মুক্তিযােদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যা এ মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়রকাউন্সিলর কর্তৃক প্রদত্ত সনদের মূল কপি প্রদর্শনসহ সত্যায়িত এক সেট ফটোকপি দাখিল করতে হবে। ৭। প্রার্থী কর্তৃক প্রদত্ত কোন তথ্য বা দাখিলকৃত কাগজপত্র জাল, মিথ্যা বা বিজ্ঞপ্তিতে চাওয়া নূন্যতম শর্তের সাথে গরমিল/অসামঞ্জস্য পাওয়া গেলে ভূয়া প্রমাণিত হলে কিংবা পরীক্ষায় নকল বা অসদুপায় অবলম্বন করলে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে এবং তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ভুল তথ্য/জাল কাগজপত্র প্রদর্শিত হলে পরীক্ষায় উত্তীর্ণ যেকোন প্রার্থীর প্রার্থিতা পরীক্ষা চলাকালীন অথবা পরবর্তীতে যেকোন সময়ে বাতিল করার ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষণ করেন। 

নৌপরিবহন অধিদপ্তর চাকরির খবর ২০২১

৮। আবেদনকারীকে তার সর্বশেষ অর্জিত শিক্ষাগত যােগ্যতার তথ্য আবশ্যিকভাবে উল্লেখ করতে হবে। 

৯। অনলাইনের নির্দেশ মােতাবেক শর্তাবলী অসম্পূর্ণ বা অপূর্ণ থাকলে আবেদনপত্র অনলাইনে গৃহীত হবে না। 

১০। পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না। 

১১। কোটা সম্পর্কিত সরকারী প্রচলিত নীতিমালা এবং নিয়ােগ সংক্রান্ত অন্যান্য সরকারি বিধিবিধান যথাযথভাবে অনুসরণ করা হবে।

১২। পরবর্তী যােগাযােগের জন্য আবেদনকারীর বর্তমানপত্র যােগাযােগের ঠিকানা, মােবাইল নম্বর আবেদন পত্রে যথাযথ ভাবে পূরণ করতে হবে। পরবর্তী সকল যােগাযােগ (নির্বাচন পরীক্ষার তথ্যাবলী) মােবাইলে ক্ষুদে বার্তার (এসএমএস) মাধ্যমে প্রার্থীকে জানানাে হবে। তাই আবেদন পত্রে দেয়া উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা বাঞ্চনীয়। 

১৩। অনলাইনে আবেদন পত্র যথাযথ ভাবে পূরণ করে নির্দেশনা মােতাবেক ছবি ও স্বাক্ষর আপলােড করে আবেদন পত্র নিশ্চিত করে আবেদন সম্পন্ন করার পর আবেদনকারীর ছবি ও স্বাক্ষর সম্বলিত আবেদনের কপি ডাউনলােড করে সংরক্ষণ করা যাবে এবং উপরে দেয়া ফি প্রদান মেনু থেকে প্রয়ােজনীয় সকল তথ্য দিয়ে অনলাইন পেমেন্ট পদ্ধতি (নগদ, বিকাশ, রকেট, অন্যান্য ব্যাংক পেমেন্ট) এর মাধ্যমে ফি জমা দিতে হবে। এছাড়াও আবেদনকারী চাইলে আবেদন করার পরেও নির্দিষ্ট সময়ের মধ্যে নৌপরিবহন অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dos.gov.bd ) প্রদত্ত ‘আভ্যন্তরীণ ই-সেবাসমূহ এর নিচে নিয়ােগ বিজ্ঞপ্তি লিংকে দেয়া অনলাইন সফটওয়্যারের ‘ফি প্রদান মেন্যুতে গিয়ে প্রয়ােজনীয় সকল তথ্য দিয়ে ফি জমা দিতে পারবে। ১-৪ নং আবেদনকারীদের ১০০/- (একশত) টাকা এর সাথে সার্ভিস চার্জ বাবদ ফি এর ১০% হারে ১১০/- টাকা এবং অফিস সহায়ক পদের আবেদনকারীকে ৫০/- (পঞ্চাশ) টাকা এর সাথে সার্ভিস চার্জ বাবদ ফি এর ১০% হারে ৫৫/- টাকা পরবর্তী ৭২ (বাহাত্তর) ঘন্টার মধ্যে জমা দেওয়া যাবে। 

নৌপরিবহন অধিদপ্তর চাকরির খবর ২০২১

উল্লেখ্য যে, অনলাইনে আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে আবেদন সম্পন্ন করলেও ফি জমা না দেয়া পর্যন্ত আবেদন গৃহীত হবে না। 

১৪। প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি ক্ষুদে বার্তায় (এসএমএস) জানিয়ে দেয়া হবে। ক্ষুদে বার্তায় (এসএমএস) প্রদত্ত লিংক থেকে অথবা নৌপরিবহন) প্রদত্ত ‘আভ্যন্তরীণ ই-সেবাসমূহ’ এর নিচে নিয়ােগ বিজ্ঞপ্তি লিংকে দেয়া অনলাইন সফটওয়্যারের প্রবেশপত্র’ মেনুতে গিয়ে প্রয়ােজনীয় সকল তথ্য দিয়ে প্রবেশপত্র ডাউনলােড/প্রিন্ট করে নিতে হবে। 

১৫। নিয়ােগের ক্ষেত্রে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। এ বিষয়ে কোন প্রকার আপত্তি গ্রহণযােগ্য হবেনা। 

১৬। অনলাইন আবেদনকালে কোন সমস্যা হলে 01810001181 নাম্বারে যােগাযােগ করা যেতে পারে।

নং: ১৮.১৭.০০০০.০০৮.১২.০০১.১৮/৪৪৮, তারিখঃ ২৮-০১-২০২১খ্রিঃ

নিয়োগ বিজ্ঞপ্তি

অন লাইনের মাধ্যমে আবেদন শুরুর তারিখ ২৮-০১-২০২১খ্রিঃ এবং আবেদনের শেষ তারিখ ২৮-০২-২০২১খ্রিঃ

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ নৌ-পরিবহন অধিদপ্তরের নিম্নবর্ণিত স্থায়ী শূন্য পদ পূরণের নিমিত্তে বাংলাদেশের স্থায়ী নাগরিকদের নিকট হতে নিম্নবর্ণিত শর্ত সাপেক্ষে অনলাইন ফরম পূরণ পূর্বক দরখাস্ত আহবান করা যাচ্ছে।

ক্রঃ নঃপদের নাম ও বেতনস্কেলপদের সংখ্যাবয়সসীমাশিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতাযে সকল জেলার প্রার্থীগণ আবেদন করতে পারবেন নাআবেদন
১।সাঁটলিপিকার কাম-কম্পিউটার অপারেটর
১১,০০০-২৬,৫৯০/- (গ্রেড-১৩)
০৫টিঅনূর্ধ্ব ৩০ (ত্রিশ) বৎসর তবে বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৪০(চল্লিশ) বৎসর পর্যন্ত শিথিলযোগ্য।ক) কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয়  হইতে  অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি;খ) কম্পিউটার ব্যবহারে দক্ষতা;  এবংগ) সাঁটলিপিতে প্রতি মিনিটে ইংরেজিতে সর্বনিম্ন গতি ৮০ শব্দ ও বাংলায় ৫০ শব্দ  এবংঘ) কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ৩০ শব্দ এবং ইংরেজীতে ২৫ শব্দ।কুমিল্লা, ফেনী, ব্রাহ্মণবাড়িয়া, লক্ষ্মীপুর, খাগড়াছড়ি, নাটোর, বাগেরহাট, ঝালকাঠি, পটুয়াখালী, পিরোজপুর, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, গোপালগঞ্জ, পঞ্চগড়, শেরপুরআবেদন করুন
২।অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক
৯,৩০০-২২,৪৯০/- (গ্রেড-১৬)
০৫টিঅনূর্ধ্ব ৩০ (ত্রিশ) বৎসর তবে বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৪০(চল্লিশ) বৎসর পর্যন্ত শিথিলযোগ্য।ক) কোনো স্বীকৃত বোর্ড হইতে অন্যূন  দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএতে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ; এবংখ) কম্পিউটার ব্যবহারে দক্ষতা; এবংগ) কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২০ শব্দ এবং ইংরেজীতে ২০ শব্দ গতি।কুমিল্লা, ফেনী, ব্রাহ্মণবাড়িয়া, লক্ষ্মীপুর, খাগড়াছড়ি, নাটোর, বাগেরহাট, ঝালকাঠি, পটুয়াখালী, পিরোজপুর, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, গোপালগঞ্জ, পঞ্চগড়, শেরপুরআবেদন করুন
৩।ডাটা কন্ট্রোল অপারেটর
৯,৩০০-২২,৪৯০/- (গ্রেড-১৬)
০৬টি৩০ (ত্রিশ) বৎসরক) কোনো স্বীকৃত বোর্ড হইতে  উচ্চ মাধ্যধিক সার্র্টিফিকেট বা  সমমানের পরীক্ষায় উত্তীর্ণ; এবংখ) কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২০ শব্দ এবং ইংরেজীতে ২০ শব্দের গতিসহ সংশ্লিষ্ট বিষয়ে  Standard Aptitude Test এ উত্তীর্ণ হইতে হবে।কুমিল্লা, ফেনী, ব্রাহ্মণবাড়িয়া, লক্ষ্মীপুর, খাগড়াছড়ি, নাটোর, বাগেরহাট, ঝালকাঠি, পটুয়াখালী, পিরোজপুর, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, গোপালগঞ্জ, পঞ্চগড়, শেরপুরআবেদন করুন
৪।ডাটা এন্ট্রি অপারেটর
৯,৩০০-২২,৪৯০/- (গ্রেড-১৬)
০১টি৩০ (ত্রিশ) বৎসরক) কোনো স্বীকৃত বোর্ড হতে  উচ্চ মাধ্যধিক সার্র্টিফিকেট বা  সমমানের পরীক্ষায় উত্তীর্ণ; এবংখ) কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২০ শব্দ এবং ইংরেজীতে ২০ শব্দের গতিসহ সংশ্লিষ্ট বিষয়ে  Standard Aptitude Test এ উত্তীর্ণ হইতে হবে।কুমিল্লা, ফেনী, ব্রাহ্মণবাড়িয়া, লক্ষ্মীপুর, খাগড়াছড়ি, নাটোর, বাগেরহাট, ঝালকাঠি, পটুয়াখালী, পিরোজপুর, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, গোপালগঞ্জ, পঞ্চগড়, শেরপুরআবেদন করুন
৫।অফিস সহায়ক
৮,২৫০-২০,০১০/- (গ্রেড-২০)
০২টি৩০ (ত্রিশ) বৎসরকোনো স্বীকৃত বোর্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ।কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, কক্সবাজার, সিরাজগঞ্জ, পাবনা, জয়পুরহাট, নওগাঁ, মাগুরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পটুয়াখালী, পিরোজপুর, বরিশাল, ভোলা, বরগুনা, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, মাদারীপুর, ফরিদপুর, দিনাজপুর, রংপুরআবেদন করুন

প্রয়োজনীয় শর্তাবলীঃ নৌপরিবহন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

১।  চাকুরীর জন্য আবেদন ফরম প্রার্থী কর্তৃক নৌ-পরিবহন অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dos.gov.bd) প্রদত্ত ‘আভ্যন্তরীণ ই-সেবাসমূহ’ এর নিচে “নিয়োগ বিজ্ঞপ্তি” লিংকের মাধ্যমে অনলাইন ফরম পূরণ পূর্বক দাখিল করতে হবে। অন লাইনের মাধ্যমে আবেদন শুরুর তারিখ ২৮-০১-২০২১ এবং আবেদনের শেষ তারিখ ২৮-০২-২০২১খ্রিঃ।

২। সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে  ২৮-০১-২০২১ খ্রিঃ তারিখে বয়স সর্বনিম্ন ১৮ বছর এবং ২৫-০৩-২০২০ খ্রিঃ তারিখে আবেদনকারীর বয়স সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে হতে হবে (বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে উক্ত তারিখ অনুসারে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত)। বয়স গণনার ক্ষেত্রে এফিডেভিট গ্রহণ যোগ্য নয়।

৩। বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যার পুত্র-কন্যাদের ক্ষেত্রে বয়সসীমা ৩০ বছর পর্যন্ত।

৪। সরকারী, আধা-সরকারী ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরিরত প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে হবে। মৌখিক পরীক্ষার সময় সংশ্লিষ্ট নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত ছাড়পত্রের মূলকপি জমা দিতে হবে।

৫। আবেদনের সাথে প্রার্থীর সদ্য তোলা রঙ্গিন ছবি (৩০০ x ৩০০ পিক্সেল, ১০০ কিলো বাইট এর মধ্যে) ও প্রার্থীর স্বাক্ষর (৩০০ x ৮০ পিক্সেল, ৬০ কিলো বাইট এর মধ্যে) যুক্ত করতে হবে এবং স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পেকরেশনের ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়র/কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব ও ১ম শ্রেনীর গেজেটেড কর্মকর্তা প্রদত্ত চারিত্রিক, বীর মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধা/বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/বীর মুক্তিযোদ্ধার পুত্র/কন্যার পুত্র-কন্যা (প্রযোজ্যক্ষেত্রে)  সনদপত্র স্ক্যান করে সংযুক্ত করতে হবে।

নৌপরিবহন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, নৌপরিবহন অধিদপ্তর চাকরির খবর ২০২১, নৌপরিবহন অধিদপ্তর জব সার্কুলার 2021,

৬। মৌখিক পরীক্ষার সময় অনলাইনে পূরণকৃত আবেদন পত্র, প্রবেশ পত্র (রঙ্গিন প্রিণ্ট), আবেদনে দাখিলকৃত সকল সনদ, শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, জাতীয় পরিচয়পত্র, জেলার স্থায়ী বাসিন্দার প্রমাণক এবং আবেদনকারী বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা হলে আবেদনকারী যে বীর মুক্তিযোদ্ধার/শহীদ বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যা এ মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পেকরেশনের ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়র/কাউন্সিলর কর্তৃক প্রদত্ত সনদের মূল কপি প্রদর্শনসহ সত্যায়িত এক সেট ফটোকপি দাখিল করতে হবে।

৭। প্রার্থী কর্তৃক প্রদত্ত কোন তথ্য বা দাখিলকৃত কাগজপত্র জাল, মিথ্যা বা বিজ্ঞপ্তিতে চাওয়া নূন্যতম শর্তের সাথে গরমিল/অসামঞ্জস্য পাওয়া গেলে/ভূয়া প্রমাণিত হলে কিংবা পরীক্ষায় নকল বা অসদুপায় অবলম্বন করলে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে এবং তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ভুল তথ্য/জাল কাগজপত্র প্রদর্শিত হলে পরীক্ষায় উত্তীর্ণ যেকোন প্রার্থীর প্রার্থিতা পরীক্ষা চলাকালীন অথবা পরবর্তীতে যেকোন সময়ে বাতিল করার ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষণ করেন।

৮। আবেদনকারীকে তার সর্বশেষ অর্জিত শিক্ষাগত যোগ্যতার তথ্য আবশ্যিকভাবে উল্লেখ করতে হবে।

৯। অনলাইনের নির্দেশ মোতাবেক শর্তাবলী অসম্পূর্ণ বা অপূর্ণ থাকলে আবেদপত্র অনলাইনে গৃহীত হবে না।

১০। পরীক্ষায় অংশ গ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।

১১। কোটা সম্পর্কিত সরকারী প্রচলিত নীতিমালা এবং নিয়োগ সংক্রান্ত অন্যান্য সরকারি বিধিবিধান যথাযথভাবে অনুসরণ করা হবে।

১২। পরবর্তী যোগাযোগের জন্য আবেদনকারীর বর্তমান/ পত্র যোগাযোগের ঠিকানা, মোবাইল নম্বর আবেদন পত্রে যথাযথ ভাবে পূরণ করতে হবে। পরবর্তী সকল যোগাযোগ (নির্বাচন পরীক্ষার তথ্যাবলী) মোবাইলে ক্ষুদে বার্তার (এসএমএস) মাধ্যমে প্রার্থীকে জানানো হবে। তাই আবেদন পত্রে দেওয়া উক্ত নম্বরটি সার্বক্ষনিক সচল রাখা বাঞ্ছনীয়।

নৌপরিবহন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, নৌপরিবহন অধিদপ্তর চাকরির খবর ২০২১, নৌপরিবহন অধিদপ্তর জব সার্কুলার 2021,

১৩। অনলাইনে আবেদন পত্র যথাযথ ভাবে পূরণ করে নির্দেশনা মোতাবেক ছবি ও স্বাক্ষর আপলোড করে আবেদন পত্র নিশ্চিত করে আবেদন সম্পন্ন করার পর আবেদনকারীর ছবি ও স্বাক্ষর সম্বলিত আবেদনের কপি ডাউনলোড করে সংরক্ষণ করা যাবে এবং উপরে দেওয়া ‘ফি প্রদান’ মেন্যু থেকে প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে  অনলাইন পেমেন্ট পদ্ধতি (নগদ,বিকাশ, রকেট, অন্যান্য ব্যাংক পেমেন্ট) এর মাধ্যমে ফি জমা দিতে হবে। এছাড়াও আবেদনকারী চাইলে আবেদন করার পরেও নির্দিষ্ট সময়ের মধ্যে নৌ-পরিবহন অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dos.gov.bd) প্রদত্ত ‘আভ্যন্তরীণ ই-সেবাসমূহ’ এর নিচে ‘নিয়োগ বিজ্ঞপ্তি’ লিংকে দেওয়া অনলাইন সফটওয়্যারের ‘ফি প্রদান’ মেন্যুতে গিয়ে প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে ফি জমা দিতে পারবে। ১-৪ নং আবেদনকারীদের ১০০/- (একশত) টাকা এর সাথে সার্ভিস চার্জ বাবদ ফি এর ১০% হারে ১১০/- টাকা এবং অফিস সহায়ক পদের আবেদনকারীকে ৫০/- (পঞ্চাশ) টাকা এর সাথে সার্ভিস চার্জ বাবদ ফি এর ১০% হারে ৫৫/- টাকা  পরবর্তী ৭২(বাহাত্তর) ঘণ্টার মধ্যে জমা দেয়া যাবে। উল্লেখ্য যে, অনলাইনে আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে আবেদন সম্পন্ন করলেও ফি জমা না দেওয়া পর্যন্ত আবেদন গৃহীত হবেনা।

Department of Shipping DOS job circular 2021, DOS job circular 2021,

১৪। প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি ক্ষুদে বার্তায় (এসএমএস) জানিয়ে দেওয়া হবে। ক্ষুদে বার্তায় (এসএমএস) প্রদত্ত লিংক থেকে অথবা নৌ-পরিবহন অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dos.gov.bd) প্রদত্ত ‘আভ্যন্তরীণ ই-সেবাসমূহ’ এর নিচে ‘নিয়োগ বিজ্ঞপ্তি’ লিংকে দেওয়া অনলাইন সফটওয়্যারের ‘প্রবেশপত্র’ মেন্যুতে গিয়ে প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে প্রবেশপত্র ডাউনলোড/প্রিন্ট করে নিতে হবে।

১৫। নিয়োগের ক্ষেত্রে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। এ বিষয়ে কোন প্রকার আপত্তি গ্রহণযোগ্য হবেনা।

১৬। অনলাইন আবেদনকালে কোন সমস্যা হলে 01810001181 নাম্বারে যোগাযোগ করা যেতে পারে।

নৌপরিবহন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, নৌপরিবহন অধিদপ্তর চাকরির খবর ২০২১, নৌপরিবহন অধিদপ্তর জব সার্কুলার 2021, Department of Shipping DOS job circular 2021, DOS job circular 2021,

নৌপরিবহন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, নৌপরিবহন অধিদপ্তর চাকরির খবর ২০২১, নৌপরিবহন অধিদপ্তর জব সার্কুলার 2021, Department of Shipping DOS job circular 2021, DOS job circular 2021,

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top