বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, বাংলাদেশ ব্যাংক চাকরির খবর ২০২১, বাংলাদেশ ব্যাংক জব সার্কুলার 2021, Bangladesh Bank Job Circular 2021, BD Bank Job Circular 2021, bank job circular 2021 bd,

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি-Bangladesh Bank Job Circular 2021

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১:

বাংলাদেশ ব্যাংকে নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ ব্যাংক সম্প্রতি জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে, আমরা আমাদের এই ওয়েবসাইটে আপনাদের  সুবিধার্থে নিচে সম্পূর্ণ বিজ্ঞপ্তির  বিবরণ দিয়েছি।  bank jobs, bangladesh bank job circular, bangladesh bank career, bank job circular 2021, bangladesh bank job, bank job circular, bangladesh bank job circular 2021, bank jobs 2021, বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ ব্যাংক নিয়োগ, erecruitment.bb.org.bd

সরকারি, বেসরকারি ও ব্যাংক এর সকল চাকরির বিজ্ঞপ্তি সবার আগে পেতে আমাদের ফেসবুক পেজ( Shesprokash.com) -এ ভিজিট করে লাইক দিয়ে যুক্ত থাকুন। আপনি যদি আপনার শিক্ষাগত যোগ্যতা এবং প্রয়োজনীয় অভিজ্ঞতার সাথে কোনও অবস্থানের মিল খুঁজে পেয়ে থাকেন তবে চিত্রের ফাইলের নীচে দেওয়া বাংলাদেশ ব্যাংক এর (Bangladesh Bank Job Circular 2021)চাকরির বিজ্ঞপ্তি-২০২১ দেখতে পারেন।

Also, এছাড়াও আপনার নিকটতম বন্ধুদের নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে অবহিত করুন তবে তাদের শিক্ষাগত যোগ্যতা এবং প্রয়োজনীয় অভিজ্ঞতার সাথে কোনও অবস্থানের মিল খুঁজে পেয়ে থাকে তবে তারাও আবেদন করতে পারবে।

আরো পড়ুন: সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা। saptahik chakrir khobor potrika (pdf)

আরো পড়ুন:  সাপ্তাহিক চাকরির ডাক পত্রিকা । chakrir dak potrika pdf download

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি-Bangladesh Bank Job Circular 2021

বাংলাদেশ ব্যাংকে ‘সহকারী পরিচালক(গবেষণা) পদে নিয়ােগের লক্ষ্যে নিম্নবর্ণিত শর্তে বাংলাদেশী স্থায়ী নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহবান করা যাচ্ছেঃ 

পদের নাম: সহকারী পরিচালক(গবেষণা)

০১। বেতন স্কেল: জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর টাকা ২২০০০-২৩১০০-২৪২৬০-২৫৪৮০-২৬৭৬০-২৮১০০-২৯৫১০-৩০৯৯০-৩২৫৪০-৩৪১৭০-৩৫৮৮০-৩৭৬৮০-৩৯৫৭০-৪১৫৫০-৪৩৬৩০-৪৫৮২০-৪৮১২০-৫০৫৩০-৫৩০৬০ স্কেল এবং তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধাদি। 

০২। শিক্ষাগত যােগ্যতা : 

ক) স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতি অথবা পরিসংখ্যান বা ফলিত পরিসংখ্যান বিষয়ে ০৪ বছর মেয়াদী স্নাতক(সম্মান)/স্নাতকোত্তর ডিগ্রী। খ) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম ০২(দুই)টিতে প্রথম বিভাগ/শ্রেণি থাকতে হবে।  গ) কোনাে পর্যায়েই ৩য় বিভাগ/শ্রেণি গ্রহণযােগ্য হবে না। 

ঘ) (১)শিক্ষা মন্ত্রণালয়ের ০২/০৩/২০১০ তারিখের প্রজ্ঞাপন নং শিম/শাঃ১১/১৯-১/২০০৭/১৭৪ অনুযায়ী এস.এস.সি বা সমমান এবং এইচ.এস.সি বা সমমান পরীক্ষার ফলাফলের ক্ষেত্রে বর্তমানে প্রচলিত জিপিএ বা ক্ষেত্রমত, সিজিপিএ এর বিপরীতে পূর্বের ১ম, ২য় ও ৩য় বিভাগ/শ্রেণি নিম্নরূপে নির্ধারিত হবেঃ

৫.০০ পয়েন্ট স্কেলেসমতুল্য শ্রেণি/বিভাগ
জিপিএ ৩.০০ বা তদূর্ধ্বপ্রথম বিভাগ
জিপিএ ২.০০ থেকে ৩.০০ এর কমদ্বিতীয় বিভাগ 
জিপিএ ১.০০ থেকে ২.০০ এর কমতৃতীয় বিভাগ

(২) শিক্ষা মন্ত্রণালয়ের ০২/০৬/২০০৯ তারিখের প্রজ্ঞাপন নং শিম/শাঃ১১/৫-১(অংশ)/582 অনুযায়ী অনুমােদিত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সিজিপিএ এর ক্ষেত্রে প্রচলিত জিপিএ বা ক্ষেত্রমত, সিজিপিএ এর বিপরীতে পূর্বের ১ম, ২য় ও ৩য় বিভাগ/শ্রেণি নিম্নরূপে নির্ধারিত হবেঃ

অর্জিত সিজিপিএ সমতুল্য শ্রেণি/বিভাগ
৪.০০ পয়েন্ট স্কেলে৫.০০ পয়েন্ট স্কেলে
৩.০০ বা তদূর্ধ্ব৩.৭৫ বা তদূর্ধ্বপ্রথম শ্রেণি/বিভাগ
২.২৫ বা তদূর্ধ্ব কিন্তু ৩.০০ এর কম২.৮১৩ বা তদূর্ধ্ব কিন্তু ৩.৭৫ এর কমদ্বিতীয় শ্রেণি/বিভাগ
১.৬৫ বা তদূর্ধ্ব কিন্তু ২.২৫ এর কম২.০৬৩ বা তদূর্ধ্ব কিন্তু ২.৮১৩ এর কমতৃতীয় শ্রেণি/বিভাগ 

০৩। পদ সংখ্যা: ১৯ (উনিশ) টি (কম/বেশি হতে পারে)। 

০৪। বয়সঃ (২৫/০৫/২০২১ : 

ক) মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থী ব্যতীত সকল প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বছর। তারিখে)।

খ) মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর। 

০৫। আগ্রহী প্রার্থীদেরকে আগামী ২০/০৬/২০২১ তারিখের মধ্যে শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট (http://erecruitment.bb.org.bd )-এ Online Application Form পূরণের মাধ্যমে আবেদন করতে হবে।

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভূক্ত ৭টি ব্যাংক ও ১টি আর্থিক প্রতিষ্ঠানে সমন্বিতভাবে ২০১৯ সাল ভিত্তিক সিনিয়র অফিসার (সাধারণ)’ এর ৮৬৮টি শূন্য পদে প্রতিযােগিতামূলক পরীক্ষার মাধ্যমে নিয়ােগের লক্ষ্যে প্রকৃত বাংলাদেশী নাগরিকদের নিকট হতে Online এ দরখাস্ত আহ্বান করা যাচ্ছে:

পদের নাম:‘সিনিয়র অফিসার (সাধারণ)’ (২০১৯ সাল ভিত্তিক)

পদ সংখ্যা:৮৬৮টি [সোনালী ব্যাংক লিঃ-এ ২৩৭টি, জনতা ব্যাংক লিঃ-এ ৪৪০টি, রূপালী ব্যাংক লিঃ-এ ৭৭টি, বাংলাদেশ কৃষি ব্যাংক-এ

৯টি, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিঃ-এ ৩৪টি, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক-এ ৩২টি, আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক-এ

২৪টি ও বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন-এ ১৫টি]।

বেতন স্কেল: জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর টাকা ২২০০০-২৩১০০-২৪২৬০… … -৪৮১২০-৫০৫৩০-৫৩০৬০ স্কেল এবং তৎসহ

নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা।

শিক্ষাগত যোগ্যতা:(ক) স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে যে কোন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অথবা চার বছর মেয়াদী স্নাতক/স্নাতক  (সম্মান) ডিগ্রী।

(খ) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম ০২(দুই) টিতে প্রথম বিভাগ/

 শ্রেণী থাকতে হবে। গ্রেডিং পদ্ধতির ফলাফলের ক্ষেত্রে সরকারী নীতিমালা প্রযোজ্য হবে।

(গ) কোন পর্যায়েই ৩য় বিভাগ/শ্রেণী গ্রহণযোগ্য হবে না ।

(ঘ) গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের ০২/০৬/২০০৯ ও ০২/০৩/২০১০ তারিখের

 প্রজ্ঞাপন নং শিম/শাঃ১১/৫-১(অংশ)/৫৮২ এবং শিম/শাঃ১১/১৯-১/২০০৭/১৭৪ অনুযায়ী বর্তমান প্রচলিত

 জিপিএ বা ক্ষেত্রমত, সিজিপিএ এর বিপরীতে পূর্বের ১ম ও ২য় বিভাগ/শ্রেণি নিম্নরূপে নির্ধারিত হবে:

(১) এস.এস.সি বা সমমান এবং এইচ.এস.সি বা সমমান পরীক্ষার ফলাফলের ক্ষেত্রেজিপিএ ৩.০০ বা তদূর্ধ্ব প্রথম বিভাগ

জিপিএ ২.০০ থেকে ৩.০০ এর কম দ্বিতীয় বিভাগ

 (২) অনুমোদিত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সিজিপিএ এর ক্ষেত্রেঅর্জিত সিজিপিএ সমতুল্য শ্রেণি/বিভাগ

৪.০০ পয়েন্ট স্কেলে ৫.০০ পয়েন্ট স্কেলে

৩.০০ বা তদূর্ধ্ব ৩.৭৫ বা তদূর্ধ্ব প্রথম বিভাগ/শ্রেণি

২.২৫ বা তদূর্ধ্ব কিন্তু ৩.০০ এর কম ২.৮১৩ বা তদূর্ধ্ব কিন্তু ৩.৭৫ এর কম দ্বিতীয় বিভাগ/শ্রেণি

৫. বয়স (০১/০৩/২০২০ তারিখে) : ক) বীর মুক্তিযােদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থী ব্যতীত সকল প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বছর।

খ) বীর মুক্তিযােদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর।

৬. আবেদনপত্র দাখিল এবং ফি প্রদানের শেষ তারিখ ও সময়: ৩১/০৩/২০২১ তারিখ, রাত ১১.৫৯ টা।

৭. Verify Payment(Prepaid পদ্ধতি) এবং Tracking Page সংগ্রহের শেষ তারিখ ও সময় : ০৪/০৪/২০২১ তারিখ, রাত ১১.৫৯ টা। 

৮. আবেদন ফি: অফেরতযােগ্য টা, ২০০/-(টাকা দুইশত মাত্র) যা ডাচ বাংলা ব্যাংক লিমিটেড এর Payment Gateway ‘রকেট’ এর মাধ্যমে আবেদনকারীকে নিজের অথবা এজেন্ট একাউন্ট ব্যবহার করে ফি প্রদান করতে হবে। 

৯. আবেদন পদ্ধতি: Online Aplication For m : কেবল বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট https://erecruitment.bb.org.bd -এ প্রদত্ত Online Application Form পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। Online-এ আবেদন দাখিলের বিস্তারিত নিয়ম ও শর্তাবলী ওয়েবসাইটেই পাওয়া যাবে। 

খ. Online আবেদনে প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম (এসএসসি অথবা সমমানের সনদ অনুযায়ী), স্থায়ী জেলা, জন্ম তারিখ, ছবি, স্বাক্ষরসহ অন্যান্য তথ্য অত্যন্ত সতর্কতার সাথে নির্ভুলভাবে পূরণ করতে হবে। আবেদনে প্রদত্ত সার্বিক তথ্য, ছবি, স্বাক্ষর ইত্যাদি verification সাপেক্ষে প্রাথমিকভাবে যােগ্য প্রার্থীদের নির্বাচনী ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ প্রদান করা হবে। 

গ. প্রার্থীর বর্তমান ঠিকানা: প্রার্থীর বর্তমান বসবাসের স্থান এবং নিয়ােগ সংক্রান্ত চিঠিপত্র পেতে ইচ্ছুক ঠিকানাকে বর্তমান ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে। 

ঘ.প্রার্থীর স্থায়ী ঠিকানা: প্রার্থীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ পৌরসভার মেয়র/ ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত জাতীয়তা সনদে উল্লিখিত স্থায়ী ঠিকানা মােতাবেক প্রার্থীর স্থায়ী ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে। তবে অবিবাহিত মহিলা প্রার্থীগণ আবেদন দাখিলের পরে বিবাহবন্ধনে আবদ্ধ হলে যথাযথ প্রমাণ সাপেক্ষে স্বামীর স্থায়ী ঠিকানার অনুকূলে নিজের স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে পারবেন।।

ঙ. Job ID No. : বর্ণিত পদের Job ID 10128 আবেদন ফি প্রদানের সময় নির্ধারিত স্থানে ব্যবহার করতে হবে।

চ. ছবি (Photo): ইতােপূর্বে নিবন্ধনকৃত প্রার্থীগণ বিদ্যমান ছবি ব্যবহার করতে পারবেন। তবে নতুন প্রার্থীকে অবশ্যই নির্ধারিত স্থানে 600×600 pixel ও file size 100 KB এর বেশী নয় এরূপ মাপের অনধিক তিন মাস পূর্বে তােলা রঙিন ছবি (সাদা ব্যাকগ্রাউন্ড সম্বলিত) scan করে আপলােড করতে হবে। ছবি তােলার সময় মুখ ও কানের উপর আবরণ রাখা যাবে না। সাদাকালাে ছবি এবং Informal ছবি আপলােড করলে সরাসরি প্রার্থীতা বাতিল বলে গণ্য হবে।

ছ. স্বাক্ষর (Signature): নির্ধারিত স্থানে 300×80 pixel ও file size 60 KB এর বেশী নয় এরূপ মাপের প্রার্থীর নিজের স্বাক্ষর scan করে আপলােড করতে হবে। স্বাক্ষর অবশ্যই সাদা কাগজের উপর কালাে কালিতে হতে হবে। 

জ. অর্জিত ডিগ্রীর ফলাফলের তারিখ: পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক প্রকাশিত সংশ্লিষ্ট ডিগ্রীর ফলাফল প্রকাশের তারিখ অবশ্যই উল্লেখ করতে হবে। 

ঝ. বিদেশী ডিগ্রীধারী প্রার্থী: প্রার্থী ‘0 Level ও ‘A’ Level পাশ হলে দেশীয় সংশ্লিষ্ট শিক্ষা বাের্ড হতে ইস্যুকৃত সমমান সার্টিফিকেট এবং বিদেশী বিশ্ববিদ্যালয় হতে ডিগ্রী প্রাপ্ত হলে দেশীয় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়/বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন/শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সমমান সার্টিফিকেট অনুযায়ী ডিগ্রী ও ফলাফলের (শ্রেণি/বিভাগ/জিপিএ/সিজিপিএ উল্লেখসহ) তথ্য মৌখিক পরীক্ষার সময় চেকিং বাের্ডে অবশ্যই উপস্থাপন করতে হবে। অন্যথায় মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না। 

ঞ. প্রতিষ্ঠান পছন্দের ক্রম: Online আবেদনে প্রার্থীগণকে নিয়ােগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত প্রত্যেক প্রতিষ্ঠানকে বিবেচনায় নিয়ে প্রতিষ্ঠান পছন্দের ক্রম নির্ধারণ করতে হবে। চূড়ান্তভাবে মনােনীত প্রার্থীগণকে তাদের অর্জিত মেধাক্রম এবং Online আবেদনে উল্লিখিত পছন্দেরক্রম অনুসারে শূন্য পদ থাকা সাপেক্ষে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পদায়ন করা হবে। আবেদন দাখিলের পর আবেদনকৃত প্রতিষ্ঠান পছন্দের ক্রম কোনাে অবস্থাতেই পরিবর্তনযােগ্য নয়। 

ট. CV ID No. : বাংলাদেশ ব্যাংকের সিস্টেমে ইতঃপূর্বে নিবন্ধনকৃত প্রার্থীদের বিদ্যমান CV ID No. এবং Password ব্যবহার করে Online এ আবেদন দাখিল করতে হবে। নতুন আবেদনকারীগণ ওয়েবসাইট https://erecruitment.bb.org.bd  এর মাধ্যমে Online এ আবেদন সম্পন্ন করলে একটি CV ID No. এবং Password প্রাপ্ত হবেন। Application Fee Payment পদ্ধতি: আবেদন ফি Payment পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে https://erecruitment.bb.org.bd/onlineapp/rocketpreepay.pdf   ওয়েবসাইটটি ভিজিট করতে হবে। ডাচ বাংলা ব্যাংক লিমিটেড এর Payment Gateway ‘রকেট’ এর Prepaid অথবা Instant Payment পদ্ধতি ব্যবহার করে ফি প্রদান করা যাবে। (১) Prepaid পদ্ধতি: রকেট অ্যাপস বা ম্যানুয়াল উভয় ক্ষেত্রেই ফি প্রদানের জন্য Biller ID হিসেবে Bankers Selection Committee Secretariat অথবা 499 সিলেক্ট করতে হবে। পরবর্তীতে পর্যায়ক্রমে সংশ্লিষ্ট Job ID No, নিজ CV ID No. এর ১ম অংশ {হাইফেনের (-) আগের অংশ}, ফি এর পরিমানসহ প্রয়ােজনীয় তথ্য ব্যবহার করে ফি প্রদান করতে হবে। ফি প্রদান করলে প্রার্থী মােবাইলের মেসেজ অপশনে একটি Transaction ID (TxnID) নম্বর পাবেন। প্রাপ্ত TxnID নম্বর টি ব্যবহার করে প্রার্থীকে অবশ্যই পৃথকভাবে Payment Verify সম্পন্ন করতে হবে; অন্যথায় আবেদন

অসম্পূর্ণ রয়ে যাবে । 

(২) Instant Payment পদ্ধতি: আবেদনের সময় বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের Payment অপশন হতে Instant Payment নির্বাচন করলে প্রার্থী সরাসরি রকেট এর ১টি লিংক পাবেন। উক্ত লিংকের মাধ্যমে রকেট একাউন্ট হতে ফি প্রদানের পরপরই মােবাইলের মেসেজ অপশনে ১টি One Time Password (OTP) পাবেন। প্রাপ্ত OTP টি নির্ধারিত সময়ের মধ্যে লিংকের নির্দিষ্ট ফিল্ডে বসিয়ে প্রার্থীকে Payment Verify সম্পন্ন করতে হবে ।

ড. Verify Payment: Prepaid পদ্ধতিতে প্রার্থীগণকে ফি প্রদানের পর প্রাপ্ত TxnID বাংলাদেশ ব্যাংকের erecruitment সাইটের নির্দিষ্ট ফিল্ডে বসিয়ে Payment Verify সম্পন্ন করতে হবে। Instant Payment পদ্ধতিতে প্রার্থীগণকে পৃথকভাবে Payment Verify করার প্রয়ােজন নেই। 

ঢ. Tracking Page সগ্রহ : Payment Verify সম্পন্ন হওয়ার পর প্রার্থীকে Tracking ID No. সম্বলিত ১টি Tracking Page প্রদান করা হবে । Tracking Page টি ভবিষ্যতে ব্যবহারের জন্য সংরক্ষণ করতে হবে । Tracking Page সংরক্ষণ করলেই প্রার্থীর আবেদন সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। নির্ধারিত সময়ের পরে কোনাে অবস্থাতেই Tracking Page এর Duplicate Copy সরবরাহ করা হবে না। 

১০. প্রার্থীদেরকে নির্বাচনী পরীক্ষা এবং মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। 

১১. প্রার্থীদেরকে Online আবেদনের সময় কোনাে কাগজপত্র প্রেরণ করতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণকে অনলাইন আবেদনে প্রদত্ত প্রতিটি তথ্যের স্বপক্ষে যথাযথ সনদ/প্রত্যয়নপত্র মৌখিক পরীক্ষার দিন দাখিল করতে হবে। Online আবেদনে প্রার্থী কর্তৃক প্রদত্ত তথ্যের সঠিকতা যাচাইয়ান্তে কোনাে substantive ত্রুটি ধরা পড়লে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ দেয়া হবে না। তাছাড়া, মৌখিক পরীক্ষা শেষে প্যানেল প্রস্তুতিকালে কোনাে প্রকার ত্রুটি পরিলক্ষিত হলেও প্রার্থীকে প্যানেলভূক্ত করা হবে না।

১২. চাকুরীরত প্রার্থীদের তাদের নিয়ােগকারী কর্তৃপক্ষের পূর্বানুমােদনক্রমে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার দিন উক্ত অনুমােদনের

কপি প্রদর্শন করতে হবে।

১৩. নিয়ােগের ক্ষেত্রে কোটা সংক্রান্ত সরকারী সর্বশেষ নীতিমালা ও অন্যান্য বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করা হবে।

১৪. প্রাথমিকভাবে যােগ্য প্রার্থীদের প্রবেশপত্র ও নির্বাচনী পরীক্ষার তারিখ সংক্রান্ত বিজ্ঞপ্তি যথাসময়ে বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট ও দৈনিক জাতীয় পত্রিকায় প্রকাশ করা হবে। উল্লেখ্য, প্রার্থীদের অবহিতকরণের জন্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ হতে এসএমএস/ই-মেইল/ফোন/পত্র প্রেরণ বা অন্য কোনাে মাধ্যমে কোনাে প্রকার যােগাযােগ করা হবে না।

১৫. সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানসমূহ প্রার্থীদের নিয়ােগ প্রদান করা বা না করার ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের অধিকার সংরক্ষণ করে। বিশেষ দ্রষ্টব্য: শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে আবেদনপত্র দাখিল, নির্ধারিত ফি প্রদান ও Payment Verify সম্পন্ন করতঃ Tracking Page টি হার্ডকপি আকারে সংরক্ষণ করার জন্য পরামর্শ দেয়া যাচ্ছে। ভুল Job ID বা ভুল C\ ID ব্যবহারপূর্বক ফি জমা দিলে আবেদন গ্রহণযােগ্য হবে না এবং এর ফলে প্রদত্ত আবেদন ফি ফেরত পাওয়া যাবে না।

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি:২০২১-বাংলাদেশ ব্যাংক চাকরির খবর ২০২১, বাংলাদেশ ব্যাংক জব সার্কুলার 2021, Bangladesh Bank Job Circular 2021, BD Bank Job Circular 2021, bank job circular 2021 bd,
বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি:২০২১-বাংলাদেশ ব্যাংক চাকরির খবর ২০২১, বাংলাদেশ ব্যাংক জব সার্কুলার 2021, Bangladesh Bank Job Circular 2021, BD Bank Job Circular 2021, bank job circular 2021 bd,

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত বিভিন্ন ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানে সমন্বিতভাবে ২০১৯ সাল ভিত্তিক নিম্নোক্ত শূন্য পদসমূহ প্রতিযােগিতামূলক পরীক্ষার মাধ্যমে পূরণের উদ্দেশ্যে প্রকৃত বাংলাদেশী নাগরিকদের নিকট হতে Online এ দরখাস্ত আহ্বান করা যাচ্ছে :

পদের নাম: সিনিয়র অফিসার (প্রকৌশলী – সিভিল)

  • পদ সংখ্যা: ২১টি (সোনালী ব্যাংক লিমিটেড – ৪টি, জনতা ব্যাংক লিমিটেড – ৩টি, রূপালী ব্যাংক লিমিটেড – ৩টি, বাংলাদেশ কৃষি ব্যাংক – ৮টি, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক – ১টি, বাংলাদেশ হাউসবিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন – ১টি, প্রবাসী কল্যাণ ব্যাংক – ১টি)
  • বেতন স্কেল:জাতীয় বেতন স্কেল ২০১৫ এর টাকা ২২,০০০/- …. ৫৩,০৬০/- স্কেল এবং তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা।

শিক্ষাগত যোগ্যতা:ক) স¦ীকৃত কোনো বিশ্ববিদ্যালয় হতে সিভিল ইঞ্জিনিয়ারিং এ সèাতক ডিগ্রী থাকতে হবে।

খ) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম ০২(দুই) টিতে প্রথম বিভাগ/শ্রেণি থাকতে হবে। গ্রেডিং পদ্ধতির ফলাফলের

ক্ষেত্রে সরকারী নীতিমালা প্রযোজ্য হবে।

গ) কোন পর্যায়েই ৩য় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য হবে না ।

ঘ) গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের ০২/০৬/২০০৯ ও ০২/০৩/২০১০ তারিখের প্রজ্ঞাপন নং শিম/শাঃ১১/৫-১(অংশ)/৫৮২ এবং

শিম/শাঃ১১/১৯-১/২০০৭/১৭৪ অনুযায়ী বর্তমান প্রচলিত জিপিএ বা ক্ষেত্রমত, সিজিপিএ এর বিপরীতে পূর্বের ১ম ও ২য় বিভাগ/শ্রেণি নিম্নরূপে নির্ধারিত হবে-

 (১) এস.এস.সি বা সমমান এবং এইচ.এস.সি বা সমমান পরীক্ষার ফলাফলের ক্ষেত্রে

জিপিএ ৩.০০ বা তদূর্ধ্ব প্রথম বিভাগ

জিপিএ ২.০০ থেকে ৩.০০ এর কম দ্বিতীয় বিভাগ

(২) অনুমোদিত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সিজিপিএ এর ক্ষেত্রে

অর্জিত সিজিপিএ সমতুল্য শ্রেণি/বিভাগ

৪.০০ পয়েন্ট স্কেলে ৫.০০ পয়েন্ট স্কেলে

৩.০০ বা তদূর্ধ্ব ৩.৭৫ বা তদূর্ধ্ব প্রথম বিভাগ/শ্রেণি

২.২৫ বা তদূর্ধ্ব কিন্তু ৩.০০ এর কম ২.৮১৩ বা তদূর্ধ্ব কিন্তু ৩.৭৫ এর কম দ্বিতীয় বিভাগ/শ্রেণি

৫. বয়স (০১/০৩/২০২০ তারিখে) : 

ক) মুক্তিযােদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থী ব্যতীত সকল প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বছর।

খ) মুক্তিযােদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর। 

আবেদনপত্র পূরণ ও ফি প্রদানের শেষ তারিখ ও সময় : ২৫/০৩/২০২১ তারিখ, রাত ১১.৫৯ টা। 

৭. Tracking Page সগ্রহের শেষ তারিখ ও সময় : ২৮/০৩/২০২১ তারিখ, রাত ১১.৫৯ টা। 

৮. আবেদন ফি এর পরিমাণ : পরীক্ষার ফি অফেরতযােগ্য টা:২০০/- (টাকা দুইশত মাত্র) যা ডাচ বাংলা ব্যাংক লিমিটেড এর Payment Gateway ‘রকেট’ এর মাধ্যমে প্রদান করতে হবে। আবেদন পদ্ধতি :

ক. Online Application For m : শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট (https://erecruitment.bb.org.bd ) -এর Online Application Form পূরণের মাধ্যমে আবেদন করতে হবে । Online এ আবেদন দাখিলের সময় ফরম পূরণ করার নিয়ম ও অন্যান্য শর্তাবলী ওয়েবসাইটেই পাওয়া যাবে । 

প্রার্থীর বিবরণ : প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম এসএসসি অথবা সমমানের সনদে যেভাবে লেখা আছে Online আবেদনে ঠিক সেভাবে লিখতে হবে। 

প্রার্থীর স্থায়ী ঠিকানা : প্রার্থীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত জাতীয়তা সনদে উল্লিখিত স্থায়ী ঠিকানা প্রার্থীর স্থায়ী ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে । অবিবাহিত মহিলা প্রার্থীগণ আবেদন দাখিলের পরে বিবাহবন্ধনে আবদ্ধ হলে যথাযথ প্রমাণ সাপেক্ষে স্বামীর স্থায়ী ঠিকানার অনুকূলে নিজের স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে পারবেন। 

ছবি (Photo) : নতুন আবেদনকারীর ক্ষেত্রে প্রার্থীকে Online Application Form এর নির্ধারিত স্থানে 600X600 pixel এর কম বা বেশি নয় এবং file size 100KB এর বেশি নয় এরূপ মাপের অনধিক তিন মাস পূর্বে তােলা প্রার্থীর রঙিন ছবি (সাদা ব্যাকগ্রাউন্ড সম্বলিত) scan করে আপলােড করতে হবে। ছবি তােলার সময় মুখ ও কানের উপর আবরণ রাখা যাবে না। সাদাকালাে অথবা informal ছবি গ্রহণযােগ্য হবে না। 

স্বাক্ষর (Signature): নতুন আবেদনকারীর ক্ষেত্রে Online Application Form এর নির্ধারিত স্থানে 300X80 pixel এর কম বা বেশি নয় এবং file size 60KB এর বেশি নয় এরূপ মাপের প্রার্থীর নিজের স্বাক্ষর scan করে আপলােড করতে হবে। স্বাক্ষর সাদা কাগজের উপর কালাে কালিতে প্রদত্ত হতে হবে। 

অর্জিত ডিগ্রীর ফলাফলের তারিখ : Online Application Form এর নির্ধারিত ঘরে পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক প্রকাশিত সংশ্লিষ্ট ডিগ্রীর ফলাফল প্রকাশের তারিখ উল্লেখ করতে হবে। | 

বিদেশী ডিগ্রীপ্রাপ্ত প্রার্থী ; প্রার্থী ‘O’ Level ও ‘A’ Level পাশ হলে দেশীয় সংশ্লিষ্ট শিক্ষা বাের্ড হতে ইস্যুকৃত সমমান সার্টিফিকেট (Equivalence Certificate) এবং বিদেশী বিশ্ববিদ্যালয় হতে ডিগ্রী প্রাপ্ত হলে দেশীয় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়/বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন/শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সমমান সার্টিফিকেট (Equivalence Certificate) অনুযায়ী ডিগ্রী ও ফলাফলের (শ্রেণি/বিভাগ/জিপিএ/সিজিপিএ উল্লেখসহ) তথ্য মৌখিক পরীক্ষার সময় চেকিং বাের্ডে উপস্থাপন করতে হবে। 

জ. প্রতিষ্ঠান পছন্দের ক্রম : Online আবেদনে প্রার্থীগণকে নিয়ােগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত প্রত্যেক প্রতিষ্ঠানকে বিবেচনায় নিয়ে প্রতিষ্ঠান পছন্দের ক্রম নির্ধারণ করতে হবে। চূড়ান্তভাবে মনােনীত প্রার্থীগণকে তাদের অর্জিত মেধাক্রম এবং Online আবেদনে উল্লিখিত পছন্দের ক্রম অনুসারে শূন্য পদ থাকা সাপেক্ষে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পদায়ন করা হবে। অনলাইনে আবেদন দাখিলের পর আবেদনকৃত প্রতিষ্ঠান পছন্দের ক্রম পরিবর্তনযােগ্য নয়। 

CV ID No. গ্রহণ : বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে ইতিপূর্বে আবেদনকারী প্রার্থীদের বিদ্যমান CV ID No. এবং Password ব্যবহার করে Online Application Form পূরণ করতে হবে। নতুন আবেদনকারীগণ বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট (https://erecruitment.bb.org.bd ) এর মাধ্যমে Online Application Form এর প্রয়ােজনীয় ঘরগুলাে পূরণ করলে একটি CV ID No. এবং Password প্রাপ্ত হবেন। প্রাপ্ত CV ID No. এর ১ম অংশ (হাইফেনের(-) পূর্বের অংশ] আবেদন ফি প্রদানের ক্ষেত্রে ব্যবহৃত হবে । 

ঞ. Job ID No : বর্ণিত পদের Job ID No = 10120 আবেদন ফি প্রদানের সময় নির্ধারিত স্থানে ব্যবহার করতে হবে ।

আবেদন ফি প্রদান পদ্ধতি : আবেদন ফি জমা দেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে https://erecruitment.bb.org.bd/onlineapp/rocketpreepay.pdf  ওয়েবসাইটটি ভিজিট করতে হবে । Instant এবং Prepaid উভয় পদ্ধতিতে একজন আবেদনকারী নিজের অথবা এজেন্ট একাউন্ট এর মাধ্যমে ফি প্রদান করতে পারবেন। Instant পদ্ধতিতে একজন আবেদনকারী তার রকেট একাউন্ট ব্যবহার করে সরাসরি ফি প্রদান করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। Prepaid পদ্ধতিতে একজন আবেদনকারী এজেন্ট অথবা নিজের একাউন্ট এর মাধ্যমে ফি প্রদান করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। প্রর্থীগণ নির্ধারিত Job ID No এবং তাদের CV ID No. এর ১ম অংশ হাইফেনের(-) পূর্বের অংশ] এর বিপরীতে আবেদন ফি প্রদান করবেন। আবেদন ফি প্রদান করলে প্রার্থী জমাকৃত ফি এর বিপরীতে একটি Txn ID নম্বর পাবেন। Tracking Page সগ্রহ : ফি প্রদানের পর বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইটে সংরক্ষিত প্রার্থীর Online Application Form এর নির্ধারিত ঘরে Txn ID নম্বরটি বসালে ফি প্রদানের verification সাপেক্ষে তাকে একটি Tracking ID প্রদান করা হবে। একজন প্রার্থী Tracking ID প্রাপ্ত হলেই তার আবেদন সফলভাবে Submit হয়েছে বলে বিবেচিত হবে। পরবর্তীতে Online Application Form এ উল্লিখিত তথ্যাদি verification সাপেক্ষে প্রাথমিকভাবে যােগ্য প্রার্থী নির্বাচন করা হবে। Tracking ID সম্বলিত Tracking Page টি ভবিষ্যতে ব্যবহারের জন্য প্রিন্ট করে যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। কোনাে অবস্থাতেই Tracking Page এর Duplicate Copy সরবরাহ করা হবে না। 

১০. Online Application Form এ প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম, স্থায়ী জেলা, জন্ম তারিখ, ছবি, স্বাক্ষরসহ অন্যান্য তথ্য অত্যন্ত সতর্কতার সাথে নির্ভুলভাবে নিজে পূরণ করতে হবে । Online Application Form এ প্রদত্ত সার্বিক তথ্য, ছবি, স্বাক্ষর ইত্যাদি verification সাপেক্ষে প্রাথমিকভাবে যােগ্য প্রার্থী নির্বাচন করা হবে।

প্রাথমিকভাবে যােগ্য প্রার্থীদের প্রবেশপত্র ও নির্বাচনী পরীক্ষার তারিখ সংক্রান্ত বিজ্ঞপ্তি যথাসময়ে বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট ও দৈনিক জাতীয় পত্রিকায় প্রকাশ করা হবে। 

১২. প্রার্থীদেরকে নির্বাচনী পরীক্ষা এবং মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

প্রার্থীদেরকে Online আবেদনের সময় কোনাে কাগজপত্র প্রেরণ করতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণকে অনলাইন আবেদনে প্রদত্ত প্রতিটি তথ্যের স্বপক্ষে যথাযথ সনদপ্রত্যয়নপত্র মৌখিক পরীক্ষার দিন জমা দিতে হবে। Online Application Form এ প্রার্থী কর্তৃক প্রদত্ত তথ্যের সঠিকতা যাচাইয়ান্তে কোনাে substantive ত্রুটি ধরা পড়লে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ থাকবে না। তাছাড়া, মৌখিক পরীক্ষা শেষে মেধাতালিকা প্রস্তুতিকালেও যদি কোনাে প্রকার গুরুতর ক্রটি/অসঙ্গতি (যেমন : স্নাতক (সম্মান)/স্নাতকোত্তর পরীক্ষার ফল প্রকাশের তারিখ, জন্ম তারিখ, নাগরিকত্ব সনদ ইত্যাদি) পরিলক্ষিত হলে

বা অসম্পূর্ণ/অসত্য তথ্য পাওয়া গেলে প্রার্থীকে প্যানেলভুক্ত করা হবে না। 

১৪. চাকুরীরত প্রার্থীদেরকে তাদের নিয়ােগকারী কর্তৃপক্ষের পূর্বানুমােদনক্রমে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার দিন উক্ত অনুমােদনের কপি প্রদর্শন করতে হবে। 

১৫. নিয়ােগের ক্ষেত্রে কোটা সংক্রান্ত সরকারী সর্বশেষ নীতিমালা ও অন্যান্য বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করা হবে। 

১৬. সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানসমূহ প্রার্থীদের নিয়ােগ প্রদান করা বা না করার ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের অধিকার সংরক্ষণ করে। 

১৭. প্রণীতব্য মেধাতালিকা শুধুমাত্র এ নিয়ােগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত ২০১৯ সাল ভিত্তিক ২১টি শূন্যপদের জন্য প্রযােজ্য হবে। সংশ্লিষ্ট ব্যাংকসমূহে ৩১/১২/২০১৯ তারিখের পরে শূন্য হওয়া পদের জন্য এ মেধাতালিকা হতে প্রার্থী নির্বাচন করা হবে না।

বিশেষ দ্রষ্টব্য : শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে আবেদনপত্র পূরণ ও নির্ধারিত ফি প্রদান করতঃ Tracking Page টি হার্ডকপি আকারে সংরক্ষণ করার জন্য পরামর্শ দেয়া যাচ্ছে।

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি:২০২১-বাংলাদেশ ব্যাংক চাকরির খবর ২০২১, বাংলাদেশ ব্যাংক জব সার্কুলার 2021, Bangladesh Bank Job Circular 2021, BD Bank Job Circular 2021, bank job circular 2021 bd,

বিজ্ঞপ্তি নং- ৪০/২০২১, ০১ মার্চ, ২০২১ 

নিয়ােগ বিজ্ঞপ্তি 

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক এ নিম্নোক্ত শূন্য পদসমূহ প্রতিযােগিতামূলক পরীক্ষার মাধ্যমে পূরণের লক্ষ্যে প্রকৃত বাংলাদেশি নাগরিকদের নিকট হতে Online এ দরখাস্ত আহ্বান করা যাচ্ছে ।

ক্রমিক | শিরােনাম বিবরণ পদের। ‘সিনিয়র প্রিন্সিপাল অফিসার’ (২০১৯ সাল ভিত্তিক) | ‘প্রিন্সিপাল অফিসার’ (২০১৯ সাল ভিত্তিক) নাম। পদসংখ্যা | ০৮টি

০২টি বেতন জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর টাকা ৪৩,০০০- | জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর টাকা ৩৫,৫০০-৬৭০১০ | স্কেল | ৬৯ ১০/ ৬৯,৮৫০/- স্কেল এবং তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় | স্কেল এবং তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা।

অন্যান্য সুবিধা। 

৪. | শিক্ষাগত যােগ্যতা:

(ক) চার্টার্ড একাউন্ট্যান্ট অথবা আই,সি,এম,এ | (ক) স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় হতে অন্যূন দ্বিতীয় শ্রেণির সার্টিফিকেট থাকতে হবে । স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। (খ) সংশ্লিষ্ট ক্ষেত্রে অন্যূন ০৫(পাঁচ) বছরের অভিজ্ঞতা | 

(খ) শিক্ষা জীবনে অন্যূন একটি প্রথম বিভাগ বা শ্রেণি থাকতে অভিজ্ঞতা থাকতে হবে।  (ঘ) কোন পর্যায়েই ৩য় বিভাগ/শ্রেণী গ্রহণযােগ্য হবে না । অন্যান্য ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে সিনিয়র অফিসার (৯ম গ্রেড) বা ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার (বা সমমান) পদে ন্যূনতম ০২(দুই) বছরের চাকুরির অভিজ্ঞতা থাকতে হবে। গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের ০২/০৬/২০০৯ ও ০২/০৩/২০১০ তারিখের প্রজ্ঞাপন নং শিম/শাঃ১১/৫-১(অংশ)/৫৮২ এবং শিম/শাঃ১১/১৯-১/২০০৭/১৭৪ অনুযায়ী বর্তমান প্রচলিত জিপিএ বা ক্ষেত্রমত, সিজিপিএ এর বিপরীতে পূর্বের ১ম ও ২য় বিভাগ/শ্রেণি নিম্নরূপে নির্ধারিত হবেঃ | 

(১) এস.এস.সি বা সমমান এবং এইচ.এস.সি বা সমমান পরীক্ষার ফলাফলের ক্ষেত্রেজিপিএ ৩.০০ বা তদূর্ধ্ব।

প্রথম বিভাগ। জিপিএ ২.০০ থেকে ৩.০০ এর কম

দ্বিতীয় বিভাগ।

(২) অনুমােদিত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সিজিপিএ এর ক্ষেত্রে| অর্জিত সিজিপিএ

সমতুল্য ৪.০০ পয়েন্ট স্কেলে। ৫.০০ পয়েন্ট স্কেলে।

শ্রেণি/বিভাগ ৩.০০ বা তদূর্ধ্ব ৩.৭৫ বা তদূর্ধ্ব

প্রথম বিভাগ/শ্রেণি ২.২৫ বা তদূর্ধ্ব কিন্তু ৩.০০ এর কম | ২.৮১৩ বা তদূর্ধ্ব কিন্তু ৩.৭৫ এর কম। দ্বিতীয় বিভাগ/শ্রেণি

৫. | বয়স:

(০১/০৩/ ২০২০ তারিখে) সর্বোচ্চ ৪০ বছর।

সর্বোচ্চ ৩৫ বছর।

৬. আবেদনপত্র দাখিল এবং ফি প্রদানের শেষ তারিখ ও সময় : ১৬/০৩/২০২১ তারিখ, রাত ১১.৫৯ টা। 

৭. Verify Payment (prepaid পদ্ধতি) এবং Tracking Page সংগ্রহের শেষ তারিখ ও সময়: ১৮/০৩/২০২১ তারিখ, রাত ১১.৫৯ টা। 

৮. আবেদন ফি এর পরিমান: পরীক্ষার ফি অফেরতযােগ্য টা. ২০০/-(টাকা দুইশত মাত্র) যা ডাচ বাংলা ব্যাংক লিমিটেড এর Payment Gateway ‘রকেট এর মাধ্যমে প্রদান করতে হবে। 

আবেদন পদ্ধতি:

Online Application Form: শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট (https://erecruitment.bb.org.bd ) -এর Online Application Form পূরণের মাধ্যমে আবেদন করতে হবে । 

Online এ আবেদন দাখিলের সময় ফরম পূরণ করার নিয়ম ও অন্যান্য শর্তাবলী ওয়েবসাইটেই পাওয়া যাবে। 

প্রার্থীর বিবরণ: প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম এসএসসি অথবা সমমানের সনদে যেভাবে লেখা আছে Online আবেদনে ঠিক সেভাবে লিখতে হবে। 

প্রার্থীর স্থায়ী ঠিকানা: প্রার্থীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ পৌরসভার মেয়র/ ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত জাতীয়তা সনদে উল্লিখিত স্থায়ী ঠিকানা প্রার্থীর স্থায়ী ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে। অনলাইন আবেদনে উল্লিখিত প্রার্থীর স্থায়ী ঠিকানা বর্ণিত পদের ক্ষেত্রে কোনভাবেই পরিবর্তন যােগ্য নয়। তবে অবিবাহিত মহিলা প্রার্থীগণ আবেদন দাখিলের পরে বিবাহবন্ধনে আবদ্ধ হলে যথাযথ প্রমাণ সাপেক্ষে স্বামীর স্থায়ী ঠিকানার অনুকূলে নিজের স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে পারবেন। 

ছবি (Photo): নতুন আবেদনকারীর ক্ষেত্রে প্রার্থীকে অবশ্যই Online Application Form এর নির্ধারিত স্থানে 600×600 pixel এর কম বা বেশি নয় এবং file size 100 KB এর বেশি নয় এরূপ মাপের অনধিক তিন মাস পূর্বে তােলা প্রার্থীর রঙিন ছবি (সাদা ব্যাকগ্রাউন্ড সম্বলিত) scan করে আপলােড করতে হবে। ছবি তােলার সময় মুখ ও কানের উপর আবরণ রাখা যাবে না। সাদাকালাে ছবি এবং Informal ছবি গ্রহণযােগ্য হবে না।

স্বাক্ষর (Signature): নতুন আবেদনকারীর ক্ষেত্রে Online Application Form এর নির্ধারিত স্থানে 300×80 pixel এর কম বা বেশি নয় এবং file size 60 KB এর বেশি নয় এরূপ মাপের প্রার্থীর নিজের স্বাক্ষর scan করে আপলােড করতে হবে। আপলােডকৃত প্রার্থীর স্বাক্ষর অবশ্যই সাদা কাগজের উপর কালাে কালিতে প্রদত্ত হতে হবে। 

অর্জিত ডিগ্রির ফলাফলের তারিখ: Online Application Form এর নির্ধারিত ঘরে পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক প্রকাশিত সংশ্লিষ্ট ডিগ্রির ফলাফল প্রকাশের তারিখ অবশ্যই উল্লেখ করতে হবে । 

বিদেশি ডিগ্রিধারী প্রার্থী: প্রার্থী ‘O’ Level ও ‘A’ Level পাশ হলে দেশীয় সংশ্লিষ্ট শিক্ষা বাের্ড হতে ইস্যুকৃত সমমান সার্টিফিকেট (Equivalence Certificate) এবং বিদেশি বিশ্ববিদ্যালয় হতে ডিগ্রি প্রাপ্ত হলে দেশীয় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়/বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন/শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সমমান সার্টিফিকেট (Equivalence Certificate) অনুযায়ী ডিগ্রি ও ফলাফলের (শ্রেণি/ বিভাগ/জিপিএ/সিজিপিএ উল্লেখসহ) তথ্য মৌখিক পরীক্ষার সময় চেকিং বাের্ডে অবশ্যই উপস্থাপন করতে হবে। অন্যথায় মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না।

৯. CV ID No. গ্রহণ: বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে ইতিপূর্বে আবেদনকৃত প্রার্থীদের বিদ্যমান CV ID No. এবং Password ব্যবহার করে Online Application Form পূরণ করতে হবে। নতুন আবেদনকারীগণ ওয়েবসাইট (https://erecruitment.bb.org.bd ) এর মাধ্যমে Online Application Form এর প্রয়ােজনীয় ঘরগুলাে পূরণ করলে একটি CV ID No. এবং Password প্রাপ্ত হবেন। প্রাপ্ত CV ID No. এর ১ম অংশ (হাইফেনের(-) পূর্বের অংশ] আবেদন ফি প্রদানের ক্ষেত্রে ব্যবহৃত হবে । 

Job ID No : ‘সিনিয়র প্রিন্সিপাল অফিসার’ এর ক্ষেত্রে Job ID No. 10118 ও ‘প্রিন্সিপাল অফিসার’ এর ক্ষেত্রে Job ID No. 10116 আবেদন ফি প্রদানের সময় নির্ধারিত স্থানে ব্যবহার করতে হবে।

আবেদন ফি প্রদান পদ্ধতি: 

আবেদন ফি জমা দেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে https://erecruitment.bb.org.bd/onlineapp/rocketpreepay.pdf  ওয়েবসাইটটি ভিজিট করতে হবে । Instant এবং Prepaid উভয় পদ্ধতিতে একজন আবেদনকারী নিজের অথবা এজেন্ট একাউন্ট এর মাধ্যমে ফি প্রদান করতে পারবেন। Instant পদ্ধতিতে একজন আবেদনকারী তার রকেট একাউন্ট ব্যবহার করে সরাসরি ফি প্রদান করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন । Prepaid পদ্ধতিতে একজন আবেদনকারী এজেন্ট অথবা নিজের একাউন্ট এর মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। 

প্রার্থীগণ নির্ধারিত Job ID No এবং তাদের CV ID No. এর ১ম অংশ [হাইফেনের(-) পূর্বের অংশ] এর বিপরীতে আবেদন ফি প্রদান করবেন। আবেদন ফি প্রদান করলে প্রার্থী জমাকৃত ফি এর বিপরীতে একটি Txn ID নম্বর পাবেন ।

Tracking Page সংগ্রহ : ফি প্রদানের পর বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইটে সংরক্ষিত প্রার্থীর Online Application Form এর নির্ধারিত ঘরে Txn ID নম্বরটি বসালে ফি প্রদানের verification সাপেক্ষে তাকে একটি Tracking ID No. প্রদান করা হবে। Tracking ID No. প্রাপ্ত হলেই প্রার্থীর আবেদন যথাযথভাবে সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। 

Tracking ID No. সম্বলিত Tracking Page টি ভবিষ্যতে ব্যবহারের জন্য প্রিন্ট করে যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। কোনাে অবস্থাতেই Tracking Page এর Duplicate Copy সরবরাহ করা হবে না। 

বিশেষ দ্রষ্টব্য: শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে আবেদনপত্র পূরণ ও নির্ধারিত ফি প্রদানকরত Tracking Page টি হার্ডকপি আকারে সংরক্ষণ করার জন্য পরামর্শ দেয়া যাচ্ছে। 

১০. Online Application Form এ প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম, স্থায়ী জেলা, জন্ম তারিখ, ছবি, স্বাক্ষরসহ অন্যান্য তথ্য অত্যন্ত সতর্কতার সাথে নির্ভুলভাবে নিজে পূরণ করতে হবে। Online Application Form এ প্রদত্ত সার্বিক তথ্য, ছবি, স্বাক্ষর ইত্যাদি verification সাপেক্ষে প্রাথমিকভাবে যােগ্য প্রার্থীদের নির্বাচন করা হবে । 

১১. প্রাথমিকভাবে যােগ্য প্রার্থীদের প্রবেশপত্র ও নির্বাচনী পরীক্ষার তারিখ সংক্রান্ত বিজ্ঞপ্তি যথাসময়ে বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশ করা হবে। 

১২. প্রার্থীদেরকে নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। 

১৩. প্রার্থীদেরকে Online আবেদনের সময় কোনাে কাগজপত্র প্রেরণ করতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণকে অনলাইন আবেদনে। প্রদত্ত প্রতিটি তথ্যের স্বপক্ষে যথাযথ সনদ/প্রত্যয়নপত্র মৌখিক পরীক্ষার দিন জমা প্রদান করতে হবে। Online Application Form এ | প্রার্থী কর্তৃক প্রদত্ত তথ্যের সঠিকতা যাচাইয়ান্তে কোনাে substantive ত্রুটি ধরা পড়লে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ থাকবে না।

তাছাড়া, মৌখিক পরীক্ষা শেষে প্যানেল প্রস্তুতিকালে কোনাে প্রকার ত্রুটি পরিলক্ষিত হলেও প্রার্থীকে প্যানেলভুক্ত করা হবে না। 

১৪. চাকুরীরত প্রার্থীদের তাদের নিয়ােগকারী কর্তৃপক্ষের পূর্বানুমােদনক্রমে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার দিন উক্ত অনুমােদনের কপি প্রদর্শন করতে হবে। 

১৫. নিয়ােগের ক্ষেত্রে কোটা সংক্রান্ত সরকারী সর্বশেষ নীতিমালা ও অন্যান্য বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করা হবে। 

১৬. সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানসমূহ প্রার্থীদের নিয়ােগ প্রদান করা বা না করার ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের অধিকার সংরক্ষণ করে। 

১৭. মেধাতালিকা দুটি শুধু এ নিয়ােগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত ২০১৯ সাল ভিত্তিক শূন্যপদসমূহের জন্য প্রযােজ্য হবে। সংশ্লিষ্ট ব্যাংকে ৩১/১২/২০১৯ তারিখের পর শূন্য হওয়া পদের জন্য এ মেধাতালিকা দুটি হতে প্রার্থী নির্বাচন করা হবেনা।

(আরিফ হােসেন খান) মহাব্যবস্থাপক ও সদস্য সচিব ব্যাংকার্স সিলেকশন কমিটি

বাংলাদেশ ব্যাংক চাকরির খবর ২০২১

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি:২০২১-বাংলাদেশ ব্যাংক চাকরির খবর ২০২১, বাংলাদেশ ব্যাংক জব সার্কুলার 2021, Bangladesh Bank Job Circular 2021, BD Bank Job Circular 2021, bank job circular 2021 bd,
বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি:২০২১-বাংলাদেশ ব্যাংক চাকরির খবর ২০২১, বাংলাদেশ ব্যাংক জব সার্কুলার 2021, Bangladesh Bank Job Circular 2021, BD Bank Job Circular 2021, bank job circular 2021 bd,

বাংলাদেশ ব্যাংক জব সার্কুলার 2021

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ৩টি ব্যাংকে ৫টি শূন্য পদ প্রতিযােগিতামূলক একক পরীক্ষার মাধ্যমে পূরণের লক্ষ্যে প্রকৃত বাংলাদেশি নাগরিকদের নিকট হতে Online এ দরখাস্ত আহ্বান করা যাচ্ছে: 

| ক্রমিক | শিরােনাম বিবরণ ১. | পদের নাম | ‘সিনিয়র অফিসার (প্রকৌশল-ইলেকট্রিক্যাল)/সিনিয়র অফিসার (সহকারী প্রকৌশলী ইলেকট্রিক্যাল)/ সহকারী প্রকৌশলী (ইলেকট্রিক্যাল) (২০১৯ সাল ভিত্তিক) ২. | পদ সংখ্যা | মােট – ৫টি।

(ক) জনতা ব্যাংক লিঃ – ১টি (খ) রূপালী ব্যাংক লিঃ – ৩টি

(গ) প্রবাসী কল্যান ব্যাংক – ১টি বেতন জাতীয় বেতন স্কেল ২০১৫ এর টাকা ২২০০০-২৩১০০-২৪২৬০… … -৪৮১২০-৫০৫৩০-৫৩০৬০ স্কেল এবং স্কেল তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা। 

শিক্ষাগত যােগ্যতা 

ক) স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় হতে প্রকৌশলে (ইলেকট্রিক্যাল) চার বছর মেয়াদী স্নাতক ডিগ্রী থাকতে হবে। 

খ) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম ০২(দুই)টিতে প্রথম বিভাগ/ শ্রেণী থাকতে হবে। গ্রেডিং পদ্ধতির ফলাফলের ক্ষেত্রে সরকারী নীতিমালা প্রযােজ্য হবে। 

গ) কোন পর্যায়েই ৩য় বিভাগ/শ্রেণী গ্রহণযােগ্য হবে না । 

ঘ) গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের ০২/০৬/২০০৯ ও ০২/০৩/২০১০ তারিখের প্রজ্ঞাপন নং শিম/শাঃ১১/৫-১(অংশ)/৫৮২ এবং শিম/শাঃ১১/১৯-১/২০০৭/১৭৪ অনুযায়ী বর্তমান প্রচলিত জিপিএ বা ক্ষেত্রমত, সিজিপিএ এর বিপরীতে পূর্বের ১ম ও ২য় বিভাগ/শ্রেণি নিম্নরূপে নির্ধারিত হবেঃ 

(১) এস.এস.সি বা সমমান এবং এইচ.এস.সি বা সমমান পরীক্ষার ফলাফলের ক্ষেত্রে| জিপিএ ৩.০০ বা তদূর্ধ্ব। প্রথম বিভাগ জিপিএ ২.০০ থেকে ৩.০০ এর কম দ্বিতীয় বিভাগ। 

(২) অনুমােদিত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সিজিপিএ এর ক্ষেত্রেঅর্জিত সিজিপিএ সমতুল্য শ্রেণি/বিভাগ ৪.০০ পয়েন্ট স্কেলে ৫.০০ পয়েন্ট স্কেলে ৩.০০ বা তদূর্ধ্ব ৩.৭৫ বা তদূর্ধ্ব প্রথম বিভাগ/শ্রেণি ২.২৫ বা তদূর্ধ্ব কিন্তু ৩.০০ এর কম | ২.৮১৩ বা তদূর্ধ্ব কিন্তু ৩.৭৫ এর কম | দ্বিতীয় বিভাগ/শ্রেণি 

৫. বয়স (০১/০৩/২০২০ তারিখে): ক) মুক্তিযােদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থী ব্যতীত অন্যান্য প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বছর। 

খ) মুক্তিযােদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর। 

৬. আবেদনপত্র পূরণ ও ফি প্রদানের শেষ তারিখ ও সময় ঃ ১৪/০৩/২০২১ তারিখ, রাত ১১.৫৯ টা। 

৭. Tracking Page সংগ্রহের শেষ তারিখ ও সময়: ১৬/০৩/২০২১ তারিখ, রাত ১১.৫৯ টা। 

৮. আবেদন ফি এর পরিমাণ: পরীক্ষার ফি অফেরতযােগ্য টাঃ২০০/-(টাকা দুইশত মাত্র) যা ডাচ বাংলা ব্যাংক লিমিটেড এর Payment Gateway ‘রকেট (Instant/Prepaid পদ্ধতিতে আবেদনকারীর নিজের অথবা এজেন্ট এ্যাকাউন্ট এর মাধ্যমে প্রদান করতে হবে। 

৯. আবেদন পদ্ধতিঃ

ক. Online Application Form: শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট (https://erecruitment.bb.org.bd) -এর Online Application Form পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। Online এ আবেদন দাখিলের সময় ফরম পূরণ করার নিয়ম ও অন্যান্য শর্তাবলী ওয়েবসাইটেই পাওয়া যাবে। 

খ. প্রার্থীর বিবরণঃ প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম এসএসসি অথবা সমমানের সনদে যেভাবে লেখা আছে Online আবেদনে ঠিক সেভাবে লিখতে হবে। 

গ. প্রার্থীর স্থায়ী ঠিকানাঃ প্রার্থীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ পৌরসভার মেয়র/ ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত জাতীয়তা সনদে উল্লিখিত স্থায়ী ঠিকানা প্রার্থীর স্থায়ী ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে। বিবাহিত মহিলা প্রার্থীরা তাদের স্বামীর স্থায়ী ঠিকানাকে নিজের স্থায়ী ঠিকানা হিসেবে ব্যবহার করতে পারবেন। অনলাইন আবেদনে উল্লিখিত প্রার্থীর স্থায়ী ঠিকানা বর্ণিত পদের ক্ষেত্রে কোনভাবেই পরিবর্তনযােগ্য নয়। অবিবাহিত মহিলা প্রার্থীগণ আবেদন দাখিলের পরে বিবাহবন্ধনে আবদ্ধ হলে যথাযথ প্রমাণ সাপেক্ষে স্বামীর স্থায়ী ঠিকানার অনুকূলে নিজের স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে পারবেন।

ঘ. ছবি (Photo): নতুন আবেদনকারীর ক্ষেত্রে প্রার্থীকে অবশ্যই Online Application Form এর নির্ধারিত স্থানে 600×600 pixel এর কম বা বেশি নয় এবং file size 100 KB এর বেশি নয় এরূপ মাপের অনধিক তিন মাস পূর্বে তােলা প্রার্থীর রঙিন ছবি (সাদা ব্যাকগ্রাউন্ড সম্বলিত) scan করে আপলােড করতে হবে। ছবি তােলার সময় মুখ ও কানের উপর আবরণ রাখা যাবে না। সাদাকালাে ছবি এবং Informal ছবি গ্রহণযােগ্য হবে না। 

ঙ. স্বাক্ষর (Signature): নতুন আবেদনকারীর ক্ষেত্রে Online Application Form এর নির্ধারিত স্থানে 300×80 pixel এর কম বা বেশি নয় এবং file size 60 KB এর বেশি নয় এরূপ মাপের প্রার্থীর নিজের স্বাক্ষর scan করে আপলােড করতে হবে। আপলােডকৃত প্রার্থীর স্বাক্ষর অবশ্যই সাদা কাগজের উপর কালাে কালিতে প্রদত্ত হতে হবে।

চ. অর্জিত ডিগ্রির ফলাফলের তারিখ: Online Application Form এর নির্ধারিত ঘরে পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক প্রকাশিত সংশ্লিষ্ট ডিগ্রির ফলাফল প্রকাশের তারিখ অবশ্যই উল্লেখ করতে হবে।

ছ. বিদেশি ডিগ্রিধারী প্রার্থী: প্রার্থী ‘O’ Level ও ‘A’ Level পাশ হলে দেশীয় সংশ্লিষ্ট শিক্ষা বাের্ড হতে ইস্যুকৃত সমমান সার্টিফিকেট (Equivalence Certificate) এবং বিদেশি বিশ্ববিদ্যালয় হতে ডিগ্রি প্রাপ্ত হলে দেশীয় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়/বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন/শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সমমান সার্টিফিকেট (Equivalence Certificate) অনুযায়ী ডিগ্রি ও ফলাফলের (শ্রেণি/ বিভাগ/জিপিএ/সিজিপিএ উল্লেখসহ) তথ্য মৌখিক পরীক্ষার সময় চেকিং বাের্ডে অবশ্যই উপস্থাপন করতে হবে। অন্যথায় মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না। 

জ. প্রতিষ্ঠান পছন্দের ক্রম: Online আবেদনে প্রার্থীগণকে নিয়ােগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত প্রত্যেক প্রতিষ্ঠানকে বিবেচনায় নিয়ে প্রতিষ্ঠান পছন্দের ক্রম নির্ধারণ করতে হবে। চূড়ান্তভাবে মনােনীত প্রার্থীগণকে তাদের অর্জিত মেধাক্রম এবং Online আবেদনে উল্লিখিত পছন্দের ক্রম অনুসারে শূন্য পদ থাকা সাপেক্ষে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পদায়ন করা হবে। Online আবেদন দাখিলের পর আবেদনকৃত প্রতিষ্ঠানের পছন্দের ক্রম কোনাে অবস্থাতেই পরিবর্তনযােগ্য নয়। 

ঝ. CV ID No. গ্রহণ: বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে ইতঃপূর্বে আবেদনকৃত প্রার্থীদের বিদ্যমান CV ID No. এবং Password ব্যবহার করে Online Application Form পূরণ করতে হবে। নতুন আবেদনকারীগণ ওয়েবসাইট (https://erecruitment.bb.org.bd ) এর মাধ্যমে Online Application Form এর প্রয়ােজনীয় ঘরগুলাে পূরণ করলে একটি CV ID No. এবং Password প্রাপ্ত হবেন। প্রাপ্ত CV ID No. এর ১ম অংশ (হাইফেনের(-) পূর্বের অংশ] আবেদন ফি প্রদানের ক্ষেত্রে ব্যবহৃত হবে । 

ঞ. Job ID No: বর্ণিত পদের Job ID No. 10127 আবেদন ফি প্রদানের সময় নির্ধারিত স্থানে ব্যবহার করতে হবে।। 

ট. আবেদন ফি প্রদান পদ্ধতি: আবেদন ফি জমা দেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে https://erecruitment.bb.org.bd/onlineapp/rocketpreepay.pdf  ওয়েবসাইটটি ভিজিট করতে হবে। Instant এবং Prepaid উভয় পদ্ধতিতে একজন আবেদনকারী নিজের অথবা এজেন্ট একাউন্ট এর মাধ্যমে ফি প্রদান করতে পারবেন। Instant পদ্ধতিতে একজন আবেদনকারী তার রকেট একাউন্ট ব্যবহার করে সরাসরি ফি প্রদান করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন । Prepaid পদ্ধতিতে একজন আবেদনকারী এজেন্ট অথবা নিজের একাউন্ট এর মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। প্রার্থীগণ নির্ধারিত Job ID No এবং তাদের CV ID No. এর ১ম অংশ (হাইফেনের(-) পূর্বের অংশ] এর বিপরীতে আবেদন ফি প্রদান করবেন। আবেদন ফি প্রদান করলে প্রার্থী জমাকৃত ফি এর বিপরীতে একটি Txn ID নম্বর পাবেন।

ঠ. Tracking Page সংগ্রহ : ফি প্রদানের পর বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইটে সংরক্ষিত প্রার্থীর Online Application Form এর নির্ধারিত ঘরে Txn ID নম্বরটি বসালে ফি প্রদানের verification সাপেক্ষে তাঁকে একটি Tracking ID No. প্রদান করা হবে। Tracking ID No. প্রাপ্ত হলেই প্রার্থীর আবেদন যথাযথভাবে সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। Tracking ID No. সম্বলিত Tracking Page টি ভবিষ্যতে ব্যবহারের জন্য প্রিন্ট করে যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। কোনাে অবস্থাতেই Tracking Page এর Duplicate Copy সরবরাহ করা হবে না।

১০. Online Application Form এ প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম, স্থায়ী জেলা, জন্ম তারিখ, ছবি, স্বাক্ষরসহ অন্যান্য তথ্য অত্যন্ত | সতর্কতার সাথে নির্ভুলভাবে নিজে পূরণ করতে হবে। Online Application Form এ প্রদত্ত সার্বিক তথ্য, ছবি, স্বাক্ষর ইত্যাদি verification সাপেক্ষে প্রাথমিকভাবে যােগ্য প্রার্থীদের নির্বাচন করা হবে। 

১১. প্রাথমিকভাবে যােগ্য প্রার্থীদের প্রবেশপত্র ও নির্বাচনী পরীক্ষার তারিখ সংক্রান্ত বিজ্ঞপ্তি যথাসময়ে বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশ করা হবে। 

১২. প্রার্থীদেরকে নির্বাচনী পরীক্ষা এবং মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। 

১৩. প্রার্থীদেরকে Online আবেদনের সময় কোনাে কাগজপত্র প্রেরণ করতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণকে অনলাইন আবেদনে প্রদত্ত প্রতিটি তথ্যের স্বপক্ষে যথাযথ সনদ/প্রত্যয়নপত্র মৌখিক পরীক্ষার দিন জমা প্রদান করতে হবে। Online Application Form এ প্রার্থী কর্তৃক প্রদত্ত তথ্যের সঠিকতা যাচাইয়ান্তে কোনাে substantive ত্রুটি ধরা পড়লে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ থাকবে না। তাছাড়া, মৌখিক পরীক্ষা শেষে প্যানেল প্রস্তুতিকালে কোনাে প্রকার ত্রুটি পরিলক্ষিত হলেও প্রার্থীকে প্যানেলভুক্ত করা হবে না।।

১৪. চাকুরীরত প্রার্থীদের তাদের নিয়ােগকারী কর্তৃপক্ষের পূর্বানুমােদনক্রমে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার দিন উক্ত অনুমােদনের

কপি প্রদর্শন করতে হবে। 

১৫. নিয়ােগের ক্ষেত্রে কোটা সংক্রান্ত সরকারী সর্বশেষ নীতিমালা ও অন্যান্য বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করা হবে। 

১৬. সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানসমূহ প্রার্থীদের নিয়ােগ প্রদান করা বা না করার ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের অধিকার সংরক্ষণ করে। 

১৭. মেধাতালিকা শুধু এ নিয়ােগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত ২০১৯ সাল ভিত্তিক ৫টি শূন্যপদের জন্য প্রযােজ্য হবে। সংশ্লিষ্ট ব্যাংকসমূহে ৩১/১২/২০১৯ তারিখের পরে শুন্য হওয়া পদের জন্য এ মেধাতালিকা হতে প্রার্থী নির্বাচন করা হবে না।

বিশেষ দ্রষ্টব্য: শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে আবেদনপত্র পূরণ ও নির্ধারিত ফি প্রদানকরত Tracking Page টি হার্ডকপি আকারে সংরক্ষণ করার জন্য পরামর্শ দেয়া যাচ্ছে।

স্বাক্ষরিত/= (আরিফ হােসেন খান) মহাব্যবস্থাপক ও সদস্য সচিব ব্যাংকার্স সিলেকশন কমিটি

, Bangladesh Bank Job Circular 2021

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি:২০২১-বাংলাদেশ ব্যাংক চাকরির খবর ২০২১, বাংলাদেশ ব্যাংক জব সার্কুলার 2021, Bangladesh Bank Job Circular 2021, BD Bank Job Circular 2021, bank job circular 2021 bd,
বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি:২০২১-বাংলাদেশ ব্যাংক চাকরির খবর ২০২১, বাংলাদেশ ব্যাংক জব সার্কুলার 2021, Bangladesh Bank Job Circular 2021, BD Bank Job Circular 2021, bank job circular 2021 bd,

BD Bank Job Circular 2021, bank job circular 2021 bd

পদের নাম: অফিসার (২০১৯ সাল ভিত্তিক)

Job ID No: 10126 যা আবেদন ফি প্রদানের সময় নির্ধারিত স্থানে ব্যবহার করতে হবে।

বাংলাদেশ ব্যাংকে নিয়োগ বিজ্ঞপ্তি :

পদ সংখ্যা: ২৪৭৮ টি
(সােনালী ব্যাংক লিঃ এ ৭৫৮ টি, জনতা ব্যাংক লিঃ এ ১২১ টি, রূপালী ব্যাংক লিঃ এ ৬৯ টি, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিঃ এ ৩ টি, আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক এ ৫৭ টি, বাংলাদেশ কৃষি ব্যাংক এ ১৪৪০ টি,রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক এ ৩ টি এবং বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন এ ২৭ টি)

বাংলাদেশ ব্যাংকে নিয়োগ :

বেতন স্কেল: জাতীয় বেতন স্কেল ২০১৫ এর টাকা ১৬০০০-১৬৮০০-১৭৬৪০———৩৮৬৪০ স্কেল এবং তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা।

শিক্ষাগত যোগ্যতা: ক) স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে যে কোন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অথবা চার বছর মেয়াদী স্নাতক/শ্লাতক(সম্মান) ডিগ্রী থাকতে হবে। খ) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/সমমান এবং তদূধ্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম ০১(এক) টিতে প্রথম বিভাগ/ শ্রেণী থাকতে হবে। গ্রেডিং পদ্ধতির ফলাফলের ক্ষেত্রে সরকারী নীতিমালা প্রযােজ্য হবে। গ) কোন পর্যায়েই ৩য় বিভাগ/শ্রেণী গ্রহণযােগ্য হবে না। ঘ) গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের ০২/০৬/২০০৯ ও ০২/০৩/২০১০ তারিখের প্রজ্ঞাপন নং শিম/শাঃ১১/৫-১(অংশ)/৫৮২ এবং শিম/শাঃ১১/১৯-১/২০০৭/১৭৪ অনুযায়ী বর্তমান প্রচলিত জিপিএ বা ক্ষেত্রমত, সিজিপিএ এর বিপরীতে পূর্বের ১ম ও ২য় বিভাগ/শ্রেণি নিম্নরূপে নির্ধারিত হবেঃ

bank job circular 2021 bd :

এস.এস.সি বা সমমান এবং এইচ.এস.সি বা সমমান পরীক্ষার ফলাফলের ক্ষেত্রে-

জিপিএ ৩.০০ বা তদূধ্বপ্রথম বিভাগ
জিপিএ ২.০০ থেকে ৩.০০ এর কমদ্বিতীয় বিভাগ

অনুমােদিত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সিজিপিএ এর ক্ষেত্রে-

          অর্জিত সিজিপিএসমতুল্য শ্রেণি /   বিভাগ
৪.০০ পয়েন্ট স্কেলে/ ৫.০০ পয়েন্ট স্কেলে 
৩.০০ বা তদূধ্ব/৩.৭৫ বা তদূধ্বপ্রথম বিভাগ/শ্রেণি
২.২৫ বা তদূধ্ব কিন্তু ৩.০০ এর কম/২.৮১৩ বা তদূধ্ব কিন্তু ৩.৭৫ এর কমদ্বিতীয় বিভাগ/শ্রেণি

বয়স: (এসএসসি বা সমমানের সনদ অনুযায়ী ০১/০৩/২০২০ তারিখে) : ক) মুক্তিযােদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থী ব্যতীত সকল প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বছর। খ) মুক্তিযযােদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর।

আবেদন নিয়ম: Online Application Form: শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট (erecruitment.bb.org.bd) এর online Application Form পূরণের মাধ্যমে আবেদন করতে হবে।

আবেদন শেষ তারিখ: ১১ মার্চ ২০২১ তারিখে ১১:৫৯ পর্যন্ত আবেদন করতে পারবেন।

Online Apply

অফিসিয়াল বিজ্ঞপ্তিতে বিস্তারিত দেখুন:

বাংলাদেশ ব্যাংকে নিয়োগ বিজ্ঞপ্তি
বাংলাদেশ ব্যাংকে নিয়োগ বিজ্ঞপ্তি

Bangladesh Bank Job Circular 2021

বাংলাদেশ ব্যাংকে নিয়োগ :

স্বাক্ষর (Signature): নতুন আবেদনকারীর ক্ষেত্রে Online Application Form এর নির্ধারিত স্থানে 300×80 pixel এর কম বা বেশি নয় এবং file size 60 KB এর বেশি নয় এরূপ মাপের প্রার্থীর নিজের স্বাক্ষর scan করে আপলােড করতে হবে। আপলােডকৃত প্রার্থীর স্বাক্ষর অবশ্যই সাদা কাগজের উপর কালাে কালিতে প্রদত্ত হতে হবে।

অর্জিত ডিগ্রির ফলাফলের তারিখ: Online Application Form এর নির্ধারিত ঘরে পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক প্রকাশিত
সংশ্লিষ্ট ডিগ্রির ফলাফল প্রকাশের তারিখ অবশ্যই উল্লেখ করতে হবে।

চ.বিদেশি ডিগ্রিধারী প্রার্থী: প্রার্থী O’ Level ও A’ Level পাশ হলে দেশীয় সংশ্লিষ্ট শিক্ষা বাের্ড হতে ইস্যুকৃত সমমান সার্টিফিকেট (Equivalence Certificate) এবং বিদেশি বিশ্ববিদ্যালয় হতে ডিগ্রি প্রাপ্ত হলে দেশীয় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়/বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন/শিক্ষা ন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সমমান সার্টিফিকেট (Equivalence

Certificate) অনুযায়ী ডিগ্রি ও ফলাফলের (শ্রেণি/ বিভাগ/জিপিএ/সিজিপিএ উল্লেখসহ) তথ্য মৌখিক পরীক্ষার সময়
চেকিং বাের্ডে অবশ্যই উপস্থাপন করতে হবে। অন্যথায় মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না।

প্রতিষ্ঠান পছন্দের ক্রম: Online আবেদনে প্রার্থীগণকে নিয়ােগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত প্রত্যেক প্রতিষ্ঠানকে বিবেচনায় নিয়ে
প্রতিষ্ঠান পছন্দের ক্রম নির্ধারণ করতে হবে। চূড়ান্তভাবে মনােনীত প্রার্থীগণকে তাদের অর্জিত মেধাক্রম এবং Online

আবেদনে উল্লিখিত পছন্দের ক্রম অনুসারে শূন্য পদ থাকা সাপেক্ষে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পদায়ন করা হবে। Online আবেদন দাখিলের পর আবেদনকৃত প্রতিষ্ঠানের পছন্দের ক্রম কোনাে অবস্থাতেই পরিবর্তনযােগ্য নয়।

CV ID No. গ্রহণ: বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে ইতঃপূর্বে আবেদনকৃত প্রার্থীদের বিদ্যমান CV ID No. এবং Password ব্যবহার করে Online Application Form পূরণ করতে হবে। নতুন আবেদনকারীগণ ওয়েবসাইট

(https://erecruitment.bb.org.bd) online Application Form পূরণ করলে একটি CV ID No. এবং Password প্রাপ্ত হবেন। প্রাপ্ত CV ID No. এর ১ম অংশ (হাইফেনের(-) পূর্বের অংশ) আবেদন ফি প্রদানের ক্ষেত্রে ব্যবহৃত হবে।

এ.Job ID No : বর্ণিত পদের Job ID No. 10117 আবেদন ফি প্রদানের সময় নির্ধারিত স্থানে ব্যবহার করতে হবে।
আবেদন ফি প্রদান পদ্ধতি: আবেদন ফি জমা দেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে https://erecruitment.bb.org.bd/onlineapp/rocketpreepay.pdf Instant এবং Prepaid উভয় পদ্ধতিতে একজন আবেদনকারী নিজের অথবা এজেন্ট একাউন্ট এর মাধ্যমে ফি প্রদান করতে পারবেন। Instant পদ্ধতিতে একজন আবেদনকারী তার রকেট একাউন্ট ব্যবহার করে সরাসরি ফি প্রদান করে

আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন । Prepaid পদ্ধতিতে একজন আবেদনকারী এজেন্ট অথবা নিজের একাউন্ট এর
মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন । প্রার্থীগণ নির্ধারিত Job ID No এবং তাদের CV ID No. এর ১ম অংশ হাইফেনের(-) পূর্বের অংশ) এর বিপরীতে আবেদন ফি প্রদান করবেন। আবেদন ফি প্রদান করলে প্রার্থী জমাকৃত ফি এর বিপরীতে একটি Txn ID নমর পাবেন। Tracking Page সংগ্রহ । ফি প্রদানের পর বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইটে সংরক্ষিত প্রার্থীর Online Application Form এর নির্ধারিত ঘরে Txn ID নম্বরটি বসালে ফি প্রদানের verification সাপেক্ষে তাঁকে একটি Tracking ID No. প্রদান করা হবে। Tracking ID No. প্রাপ্ত হলেই প্রার্থীর আবেদন যথাযথভাবে।

বাংলাদেশ ব্যাংক জব সার্কুলার :

সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। Tracking ID No. সম্বলিত Tracking Page টি ভবিষ্যতে ব্যবহারের জন্য প্রিন্ট করে যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। কোনাে অবস্থাতেই Tracking Page এর Duplicate Copy সরবরাহ করা হবে না।

৫. Online Application Form এ প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম, স্থায়ী জেলা, জন্ম তারিখ, ছবি, স্বাক্ষরসহ অন্যান্য তথ্য অত্য সতর্কতার সাথে নির্ভুলভাবে নিজে পূরণ করতে হবে। Online Application Form এ প্রদও সার্বিক তথ্য, ছবি, স্বাক্ষর ইত্যা verification সাপেক্ষে প্রাথমিকভাবে যােগ্য প্রার্থীদের নির্বাচন করা হবে।

৬. প্রাথমিকভাবে যােগ্য প্রার্থীদের প্রবেশপত্র ও নির্বাচনী পরীক্ষার তারিখ সংক্রান্ত বিজঞপ্তি যথাসময়ে বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রা ওয়েবসাইট ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশ করা হবে।

Bank Job Circular 2021 :

৭. প্রার্থীদেরকে নির্বাচনী পরীক্ষা এবং মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

৮. প্রার্থীদেরকে Online আবেদনের সময় কোনাে কাগজপত্র প্রেরণ করতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণকে অনলাইন আবেদন প্রদত্ত প্রতিটি তথ্যের স্বপক্ষে যথাযথ সনদপ্রত্যয়নপত্র মৌখিক পরীক্ষার দিন জমা প্রদান করতে হবে। Online Application Form প্রার্থী কর্তৃক প্রদত্ত তথ্যের সঠিকতা যাচাইয়ান্তে কোনাে substantive जটি ধরা পড়লে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ থাকবে না তাছাড়া, মৌখিক পরীক্ষা শেষে প্যানেল প্রস্তুতিকালে কোনাে প্রকার ক্রটি পরিলক্ষিত হলেও প্রার্থীকে প্যানেলভুক্ত করা হবে না।

৯. চাকুরীরত প্রার্থীদের তাদের নিয়ােগকারী কর্তৃপক্ষের পূর্বানুমােদনক্রমে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার দিন উক্ত অনুমােদনে কপি প্রদর্শন করতে হবে।

১০. নিয়ােগের ক্ষেত্রে কোটা সংক্রান্ত সরকারি সর্বশেষ নীতিমালা ও অন্যান্য বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করা হবে।

BD Bank Job Circular 2021 :

১১. সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানসমূহ প্রার্থীনের নিয়ােগ প্রদান করা বা না করার ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের অধিকার সংরক্ষণ করে।

১২. মেধাতালিকা শুধু এ নিয়ােগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত ২০১৯ সাল ভিতক্তিক ১৪৩৯টি শূন্যপদে জন্য প্রযােজ্য হবে। সংক্লিষ্ট ব্যাংকসমূ ৩১/১২/২০১৯ তারিখের পরে শুন্য হওয়া পদের জন্য এ মেধাতালিকা হতে প্রার্থী নির্বাচন করা হবেনা।

বাংলাদেশ ব্যাংকে নিয়োগ বিজ্ঞপ্তি, ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত সােনালী ব্যাংক লিমিটেড ও জনতা ব্যাংক লিমিটেড এ নিম্নবর্ণিত শূন্য পদসমূহ প্রতিযােগিতামূলক পরীক্ষার মাধ্যমে পূরণের লক্ষ্যে প্রকৃত বাংলাদেশী নাগরিকদের নিকট হতে Online এ দরখাস্ত আহ্বান করা যাচ্ছে।

Bangladesh Bank Job Circular 2021

পদের নাম: এসিস্ট্যান্ট ডাটাবেস এডমিনিস্ট্রেটর (২০১৯ সাল ভিত্তিক)

Job ID No: 10123 যা আবেদন ফি প্রদানের সময় নির্ধারিত স্থানে ব্যবহার করতে হবে।

পদ সংখ্যা: ১২টি
ক) সােনালী ব্যাংক লিমিটেড: ০৬ টি।
খ) জনতা ব্যাংক লিমিটেড: ০৬ টি।

বেতন স্কেল: জাতীয় বেতন স্কেল ২০১৫ এর টাকা ২২০০০-২৩১০০-২৪২৬০… ৪৮১২০-৫০৫৩০-৫৩০৬০ ….. স্কেল এবং তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা।

শিক্ষাগত যোগ্যতা: ক) স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় হতে কম্পিউটার সায়েন্স কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং/ ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনােলজি ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/ সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং/ ইনফরমেশন টেকনােলজি কম্পিউটার সায়েন্স এন্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং/ কম্পিউটার সায়েন্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিষয়ে চার বছর মেয়াদী স্নাতক/স্নাতক(সম্মান) ডিগ্রী অথবা শ্নাতকোত্তর ডিগ্রী থাকতে হবে। খ) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম ০২(দুই) টিতে প্রথম বিভাগ/ শ্রেণী থাকতে হবে। গ্রেডিং পদ্ধতির ফলাফলের ক্ষেত্রে সরকারী নীতিমালা প্রযােজ্য হবে। গ) কোন পর্যায়েই ৩য় বিভাগ/শ্রেণী গ্রহণযােগ্য হবে না । ঘ) স্বীকৃত বা নিবন্ধিত কোনাে প্রফেশনাল কম্পিউটার সােসাইটির সদস্য/সহযােগী সদস্য হতে হবে। ঙ) গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের ০২/০৬/২০০৯ ও ০২/০৩/২০১০ তারিখের প্রজ্ঞাপন নং শিম/শাঃ১১/৫-১(অংশ)/৫৮২ এবং শিম/শাঃ১১/১৯-১/২০০৭/১৭৪ অনুযায়ী বর্তমান প্রচলিত জিপিএ বা ক্ষেত্রমত, সিজিপিএ এর বিপরীতে পূর্বের ১ম ও ২য় বিভাগ/শ্রেণি নিম্নরূপে নির্ধারিত হবেঃ

এস.এস.সি বা সমমান এবং এইচ.এস.সি বা সমমান পরীক্ষার ফলাফলের ক্ষেত্রে-

জিপিএ ৩.০০ বা তদূধ্ব
প্রথম বিভাগ
জিপিএ ২.০০ থেকে ৩.০০ এর কম
দ্বিতীয় বিভাগ
অনুমােদিত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সিজিপিএ এর ক্ষেত্রে-

          অর্জিত সিজিপিএ
সমতুল্য শ্রেণি /   বিভাগ
৪.০০ পয়েন্ট স্কেলে/ ৫.০০ পয়েন্ট স্কেলে
 
৩.০০ বা তদূধ্ব/৩.৭৫ বা তদূধ্ব
প্রথম বিভাগ/শ্রেণি
২.২৫ বা তদূধ্ব কিন্তু ৩.০০ এর কম/২.৮১৩ বা তদূধ্ব কিন্তু ৩.৭৫ এর কম
দ্বিতীয় বিভাগ/শ্রেণি

বয়স: (এসএসসি বা সমমানের সনদ অনুযায়ী ০১/০৩/২০২০ তারিখে) : ক) মুক্তিযােদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থী ব্যতীত সকল প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বছর। খ) মুক্তিযযােদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর।

আবেদন নিয়ম: Online Application Form: শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট (erecruitment.bb.org.bd) এর online Application Form পূরণের মাধ্যমে আবেদন করতে হবে।

আবেদন শেষ তারিখ: ২৫ ফেব্রুয়ারি ২০২১ তারিখ ১১:৫৯ পর্যন্ত আবেদন করতে পারবেন।

Online Apply

অফিসিয়াল বিজ্ঞপ্তিটি বিস্তারিত দেখুন:

বাংলাদেশ ব্যাংকে নিয়োগ বিজ্ঞপ্তি
বাংলাদেশ ব্যাংকে নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১-Bangladesh Bank Job Circular 2021

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, বাংলাদেশ ব্যাংক চাকরির খবর ২০২১, বাংলাদেশ ব্যাংক জব সার্কুলার 2021, Bangladesh Bank Job Circular 2021, BD Bank Job Circular 2021, bank job circular 2021 bd,

  • পদের নাম: অফিসার (ক্যাশ)’ (২০১৯ সাল ভিত্তিক)
  • পদ সংখ্যা: ১৪৩৯টি।
  • পদসংখ্যা:
  • (ক) সােনালী ব্যাংক লিঃ- ৮৪৬টি।
  • (খ) জনতা ব্যাংক লিঃ- ১০৫টি।
  • (গ) অগ্রণী ব্যাংক লিঃ- ৪০০টি।
  • (ঘ) রূপালী ব্যাংক লিঃ- ৮৫টি।
  • (ঙ) বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিঃ- ০৩টি।
  • বেতন স্কেল: জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর টাকা ১৬,০০০-৩৮,৬৪০/-স্কেল এবং তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা।
  • শিক্ষাগত যোগ্যতা:
  •                  (ক) স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় হতে যে কোন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি বা ৪ (চার) বছরের স্নাতক/স্নাতক (সম্মান) ডিগ্রি থাকতে হবে।
  • (খ) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম ০১(এক)টিতে প্রথম বিভাগ/শ্রেণি থাকতে হবে।
  • (গ) কোন পর্যায়েই ৩য় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য হবে না ।
  • (ঘ) গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের ০২/০৬/২০০৯ ও ০২/০৩/২০১০ তারিখের
  • প্রজ্ঞাপন নং শিম/শাঃ১১/৫-১(অংশ)/৫৮২ এবং শিম/শাঃ১১/১৯-১/২০০৭/১৭৪ অনুযায়ী বর্তমান প্রচলিত জিপিএ বা ক্ষেত্রমত, সিজিপিএ এর বিপরীতে পূর্বের ১ম ও ২য় বিভাগ/শ্রেণি নিম্নরূপে নির্ধারিত হবে:
  •  (১) এস.এস.সি বা সমমান এবং এইচ.এস.সি বা সমমান পরীক্ষার ফলাফলের ক্ষেত্রে
  • জিপিএ ৩.০০ বা তদূর্ধ্ব প্রথম বিভাগ
  • জিপিএ ২.০০ থেকে ৩.০০ এর কম দ্বিতীয় বিভাগ
  • (২) অনুমোদিত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সিজিপিএ এর ক্ষেত্রে
  • অর্জিত সিজিপিএ          সমতুল্য শ্রেণি/বিভাগ
  • ৪.০০ পয়েন্ট স্কেলে       ৫.০০ পয়েন্ট স্কেলে      
  • ৩.০০ বা তদূর্ধ্ব            ৩.৭৫ বা তদূর্ধ্ব            প্রথম বিভাগ/শ্রেণি
  • ২.২৫ বা তদূর্ধ্ব কিন্তু ৩.০০ এর কম  ২.৮১৩ বা তদূর্ধ্ব কিন্তু ৩.৭৫ এর  কম              দ্বিতীয় বিভাগ/শ্রেণি

আবেদন প্রক্রিয়া:বাংলাদেশ ব্যাংক চাকরির খবর ২০২১-BD Bank Job Circular 2021

Online Application Form: শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইট (https://erecruitment.bb.org.bd )-এর  Online Application Form পূরণের মাধ্যমে আবেদন করতে হবে।

আবেদনের সময়সীমা:

আবেদনপত্র পূরণ, ফি প্রদান ও Tracking Page সংগ্রহের শেষ তারিখ ও সময় : ২২/০২/২০২১ তারিখ, রাত ১১.৫৯ টা।

আবেদনপত্র পূরণ, ফি প্রদান ও নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য নিম্নে দেয়া হলো:

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ৫টি ব্যাংকে ১৪৩৯টি শূন্য পদ প্রতিযোগিতামূলক একক পরীক্ষার মাধ্যমে পূরণের লক্ষ্যে প্রকৃত বাংলাদেশি নাগরিকদের নিকট হতে Online এ দরখাস্ত আহবান করা যাচ্ছে:

ক্রমিকশিরোনামবিবরণ
১.পদের নাম‘অফিসার (ক্যাশ)’ (২০১৯ সাল ভিত্তিক)
২.পদসংখ্যা  মোট – ১৪৩৯টি (ক) সোনালী ব্যাংক লিঃ – ৮৪৬টি (খ) জনতা ব্যাংক লিঃ – ১০৫টি (গ) অগ্রণী ব্যাংক লিঃ – ৪০০টি (ঘ) রূপালী ব্যাংক লিঃ – ৮৫টি (ঙ) বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিঃ – ০৩টি
৩.বেতন স্কেলজাতীয় বেতন স্কেল, ২০১৫ এর টাকা ১৬,০০০-৩৮,৬৪০/- স্কেল এবং তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা।
৪.শিক্ষাগত যোগ্যতা   (ক) স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় হতে যে কোন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি বা ৪ (চার) বছরের স্নাতক/স্নাতক (সম্মান) ডিগ্রি থাকতে হবে। (খ) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম ০১(এক)টিতে প্রথম বিভাগ/শ্রেণি থাকতে হবে। (গ) কোন পর্যায়েই ৩য় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য হবে না । (ঘ) গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের ০২/০৬/২০০৯ ও ০২/০৩/২০১০ তারিখের প্রজ্ঞাপন নং শিম/শাঃ১১/৫-১(অংশ)/৫৮২ এবং শিম/শাঃ১১/১৯-১/২০০৭/১৭৪ অনুযায়ী বর্তমান প্রচলিত জিপিএ বা ক্ষেত্রমত, সিজিপিএ এর বিপরীতে পূর্বের ১ম ও ২য় বিভাগ/শ্রেণি নিম্নরূপে নির্ধারিত হবে:  (১) এস.এস.সি বা সমমান এবং এইচ.এস.সি বা সমমান পরীক্ষার ফলাফলের ক্ষেত্রে জিপিএ ৩.০০ বা তদূর্ধ্ব প্রথম বিভাগ জিপিএ ২.০০ থেকে ৩.০০ এর কম দ্বিতীয় বিভাগ (২) অনুমোদিত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সিজিপিএ এর ক্ষেত্রে অর্জিত সিজিপিএ সমতুল্য শ্রেণি/বিভাগ ৪.০০ পয়েন্ট স্কেলে ৫.০০ পয়েন্ট স্কেলে   ৩.০০ বা তদূর্ধ্ব ৩.৭৫ বা তদূর্ধ্ব প্রথম বিভাগ/শ্রেণি ২.২৫ বা তদূর্ধ্ব কিন্তু ৩.০০ এর কম ২.৮১৩ বা তদূর্ধ্ব কিন্তু ৩.৭৫ এর কম দ্বিতীয় বিভাগ/শ্রেণি      বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১-Bangladesh Bank Job Circular 2021

বাংলাদেশ ব্যাংক চাকরির খবর ২০২১-BD Bank Job Circular 2021

১. বয়স (০১/০৩/২০২০ তারিখে) : ক) মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থী ব্যতীত সকল প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বছর।

                                                                   খ) মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর।

২. আবেদনপত্র পূরণ, ফি প্রদান ও Tracking Page সংগ্রহের শেষ তারিখ ও সময় : ২২/০২/২০২১ তারিখ, রাত ১১.৫৯ টা।

৩. আবেদন ফি এর পরিমান: পরীক্ষার ফি অফেরতযোগ্য টা. ২০০/-(টাকা দুইশত মাত্র) যা ডাচ বাংলা ব্যাংক লিমিটেড এর Payment Gateway ‘রকেট’ (Instant/Prepaid পদ্ধতিতে আবেদনকারীর নিজের অথবা এজেন্ট এ্যাকাউন্ট) এর মাধ্যমে প্রদান করতে হবে।

৪. আবেদন পদ্ধতি:

ক. Online Application Form: শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইট

(https://erecruitment.bb.org.bd )-এর  Online Application Form পূরণের মাধ্যমে আবেদন করতে হবে।

Online এ আবেদন দাখিলের সময় ফরম পূরণ করার নিয়ম ও অন্যান্য শর্তাবলী ওয়েবসাইটেই পাওয়া যাবে।

খ. প্রার্থীর বিবরণ: প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম এসএসসি অথবা সমমানের সনদে যেভাবে লেখা আছে Online আবেদনে ঠিক সেভাবে লিখতে হবে।

গ. প্রার্থীর স্থায়ী ঠিকানা: প্রার্থীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত জাতীয়তা সনদে উল্লিখিত স্থায়ী ঠিকানা প্রার্থীর স্থায়ী ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে। বিবাহিত মহিলা প্রার্থীরা তাদের স্বামীর স্থায়ী ঠিকানাকে নিজের স্থায়ী ঠিকানা হিসেবে ব্যবহার করতে পারবেন। অনলাইন আবেদনে উল্লিখিত প্রার্থীর স্থায়ী ঠিকানা বর্ণিত পদের ক্ষেত্রে কোনভাবেই পরিবর্তনযোগ্য নয়।

ঘ. ছবি (Photo): নতুন আবেদনকারীর ক্ষেত্রে প্রার্থীকে অবশ্যই Online Application Form এর নির্ধারিত স্থানে 600×600 pixel এর কম বা বেশি নয় এবং file size 100 KB  এর বেশি নয় এরূপ মাপের অনধিক তিন মাস পূর্বে তোলা প্রার্থীর রঙিন ছবি (সাদা ব্যাকগ্রাউন্ড সম্বলিত)scan করে আপলোড করতে হবে। ছবি তোলার সময় মুখ ও কানের উপর আবরণ রাখা যাবে না। সাদাকালো ছবি এবং Informal ছবি গ্রহণযোগ্য হবে না।

ঙ. স্বাক্ষর (Signature): নতুন আবেদনকারীর ক্ষেত্রে Online Application Form এর নির্ধারিত স্থানে 300×80 pixel  এর কম বা বেশি নয় এবং  file size 60 KB এর বেশি নয় এরূপ মাপের প্রার্থীর নিজের স্বাক্ষর scan করে আপলোড করতে হবে। আপলোডকৃত প্রার্থীর স্বাক্ষর অবশ্যই সাদা কাগজের উপর কালো কালিতে প্রদত্ত হতে হবে।

চ. অর্জিত ডিগ্রির ফলাফলের তারিখ: : Online Application Form এর নির্ধারিত ঘরে পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক প্রকাশিত সংশ্লিষ্ট ডিগ্রির ফলাফল প্রকাশের তারিখ অবশ্যই উল্লেখ করতে হবে।

বাংলাদেশ ব্যাংক চাকরির খবর ২০২১-BD Bank Job Circular 2021

ছ. বিদেশি ডিগ্রিধারী প্রার্থী: প্রার্থী ‘O’ Level ও   ‘A’ Level পাশ হলে দেশীয় সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড হতে ইস্যুকৃত সমমান সার্টিফিকেট (Equivalence Certificate)  এবং বিদেশি বিশ্ববিদ্যালয় হতে ডিগ্রি প্রাপ্ত হলে দেশীয় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়/বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন/শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সমমান সার্টিফিকেট (Equivalence Certificate)  অনুযায়ী ডিগ্রি ও ফলাফলের (শ্রেণি/ বিভাগ/জিপিএ/সিজিপিএ উল্লেখসহ) তথ্য মৌখিক পরীক্ষার সময় চেকিং বোর্ডে অবশ্যই উপস্থাপন করতে হবে। অন্যথায় মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না।

জ. প্রতিষ্ঠান পছন্দের ক্রম: Online আবেদনে প্রার্থীগণকে নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত প্রত্যেক প্রতিষ্ঠানকে বিবেচনায় নিয়ে প্রতিষ্ঠান পছন্দের ক্রম নির্ধারণ করতে হবে। চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীগণকে তাদের অর্জিত মেধাক্রম এবং Online আবেদনে উল্লিখিত পছন্দের ক্রম অনুসারে শূন্য পদ থাকা সাপেক্ষে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পদায়ন করা হবে। Online আবেদন দাখিলের পর আবেদনকৃত প্রতিষ্ঠানের পছন্দের ক্রম কোনো অবস্থাতেই পরিবর্তনযোগ্য নয়।

ঝ. CV ID No. গ্রহণ: বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে ইতঃপূর্বে আবেদনকৃত প্রার্থীদের বিদ্যমান CV ID No. এবং Password ব্যবহার করে Online Application Form পূরণ করতে হবে। নতুন আবেদনকারীগণ ওয়েবসাইট (https://erecruitment.bb.org.bd ) এর মাধ্যমে Online Application Form এর প্রয়ােজনীয় ঘরগুলাে পূরণ করলে একটি CV ID No. এবং Password প্রাপ্ত হবেন। প্রাপ্ত CV ID No. এর ১ম অংশ (হাইফেনের(-) পূর্বের অংশ] আবেদন ফি প্রদানের ক্ষেত্রে ব্যবহৃত হবে । 

ঞ. Job ID No : বর্ণিত পদের Job ID No. 10117 আবেদন ফি প্রদানের সময় নির্ধারিত স্থানে ব্যবহার করতে হবে ।

ট. আবেদন ফি প্রদান পদ্ধতি: আবেদন ফি জমা দেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে https://erecruitment.bb.org.bd/onlineapp/rocketpreepay.pdf  ওয়েবসাইটটি ভিজিট করতে হবে । Instant এবং Prepaid উভয় পদ্ধতিতে একজন আবেদনকারী নিজের অথবা এজেন্ট একাউন্ট এর মাধ্যমে ফি প্রদান করতে পারবেন। Instant পদ্ধতিতে একজন আবেদনকারী তার রকেট একাউন্ট ব্যবহার করে সরাসরি ফি প্রদান করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন । Prepaid পদ্ধতিতে একজন আবেদনকারী এজেন্ট অথবা নিজের একাউন্ট এর মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। প্রার্থীগণ নির্ধারিত Job ID No এবং তাদের CV ID No. এর ১ম অংশ [হাইফেনের(-) পূর্বের অংশ] এর বিপরীতে আবেদন ফি প্রদান করবেন। আবেদন ফি প্রদান করলে প্রার্থী জমাকৃত ফি এর বিপরীতে একটি Txn ID নম্বর পাবেন।

ঠ. Tracking Page সংগ্রহ : ফি প্রদানের পর বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইটে সংরক্ষিত প্রার্থীর | Online Application Form এর নির্ধারিত ঘরে Txn ID নম্বরটি বসালে ফি প্রদানের verification সাপেক্ষে তাঁকে একটি Tracking ID No. প্রদান করা হবে । Tracking ID No. প্রাপ্ত হলেই প্রার্থীর আবেদন যথাযথভাবে সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। Tracking ID No. সম্বলিত Tracking Page টি ভবিষ্যতে ব্যবহারের জন্য প্রিন্ট করে যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। কোনাে অবস্থাতেই Tracking Page এর Duplicate Copy সরবরাহ করা হবে না। 

বিশেষ দ্রষ্টব্য: শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে আবেদনপত্র পূরণ ও নির্ধারিত ফি প্রদানকরত Tracking Page টি হার্ডকপি আকারে সংরক্ষণ করার জন্য পরামর্শ দেয়া যাচ্ছে। 

৫. Online Application Form এ প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম, স্থায়ী জেলা, জন্ম তারিখ, ছবি, স্বাক্ষরসহ অন্যান্য তথ্য অত্যন্ত সতর্কতার সাথে নির্ভুলভাবে নিজে পূরণ করতে হবে। Online Application For m এ প্রদত্ত সার্বিক তথ্য, ছবি, স্বাক্ষর ইত্যাদি verification সাপেক্ষে প্রাথমিকভাবে যােগ্য প্রার্থীদের নির্বাচন করা হবে। 

৬. প্রাথমিকভাবে যােগ্য প্রার্থীদের প্রবেশপত্র ও নির্বাচনী পরীক্ষার তারিখ সংক্রান্ত বিজ্ঞপ্তি যথাসময়ে বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশ করা হবে। 

৭. প্রার্থীদেরকে নির্বাচনী পরীক্ষা এবং মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। 

৮. প্রার্থীদেরকে Online আবেদনের সময় কোনাে কাগজপত্র প্রেরণ করতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণকে অনলাইন আবেদনে প্রদত্ত প্রতিটি তথ্যের স্বপক্ষে যথাযথ সনদ/প্রত্যয়নপত্র মৌখিক পরীক্ষার দিন জমা প্রদান করতে হবে। Online Application Form এ প্রার্থী কর্তৃক প্রদত্ত তথ্যের সঠিকতা যাচাইয়ান্তে কোনাে substantive ত্রুটি ধরা পড়লে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ থাকবে না। তাছাড়া, মৌখিক পরীক্ষা শেষে প্যানেল প্রস্তুতিকালে কোনাে প্রকার ত্রুটি পরিলক্ষিত হলেও প্রার্থীকে প্যানেলভুক্ত করা হবে না। 

৯. চাকুরীরত প্রার্থীদের তাদের নিয়ােগকারী কর্তৃপক্ষের পূর্বানুমােদনক্রমে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার দিন উক্ত অনুমােদনের কপি প্রদর্শন করতে হবে। 

১০. নিয়ােগের ক্ষেত্রে কোটা সংক্রান্ত সরকারি সর্বশেষ নীতিমালা ও অন্যান্য বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করা হবে। 

১১. সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানসমূহ প্রার্থীদের নিয়ােগ প্রদান করা বা না করার ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের অধিকার সংরক্ষণ করে। 

১২. মেধাতালিকা শুধু এ নিয়ােগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত ২০১৯ সাল ভিত্তিক ১৪৩৯টি শূন্যপদে জন্য প্রযােজ্য হবে। সংশ্লিষ্ট ব্যাংকসমূহে ৩১/১২/২০১৯ তারিখের পরে শুন্য হওয়া পদের জন্য এ মেধাতালিকা হতে প্রার্থী নির্বাচন করা হবেনা।

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, বাংলাদেশ ব্যাংক চাকরির খবর ২০২১, বাংলাদেশ ব্যাংক জব সার্কুলার 2021, Bangladesh Bank Job Circular 2021, BD Bank Job Circular 2021, bank job circular 2021 bd,
বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, বাংলাদেশ ব্যাংক চাকরির খবর ২০২১, বাংলাদেশ ব্যাংক জব সার্কুলার 2021, Bangladesh Bank Job Circular 2021, BD Bank Job Circular 2021, bank job circular 2021 bd,

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top